পাক-চীন সীমান্তে বৃহত্তম মহড়া চালাবে ভারত

0
289

খবর৭১:পাকিস্তান ও চীনের সঙ্গে সীমান্তের কাছাকাছি বড় ধরনের বিমান মহড়া চালাতে যাচ্ছে ভারতীয় বিমানবাহিনী। আগামী ৮ থেকে ২২ এপ্রিল পর্যন্ত চলবে ওই মহড়া।

ভারতীয় বিমান বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ওই মহড়ার নাম দেয়া হয়েছে ‘গগনশক্তি’। সর্বোচ্চ সমন্বিত ও সব ধরনের সরঞ্জাম নিয়ে মহড়াটি চালানো হবে। এই মহড়ার লক্ষ্য, সংক্ষিপ্ত ও তীব্র যুদ্ধের সময় বাস্তবভিত্তিক সমন্বয়, মোতায়েন যাচাই করা।

ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, গগনশক্তি মহড়ার সময় তার যুদ্ধকালীন সব সক্ষমতা প্রয়োগ করবে। মহড়ার প্রতিটি ধাপে তাত্ত্বিক বিষয়গুলো পরীক্ষা করা, আগের মহড়ার শিক্ষাগুলো প্রয়োগ করার চেষ্টা করা হবে।

দ্রুত অভিযান পরিচালনা, নেটওয়ার্ককেন্দ্রিক অভিযান, দূর পাল্লার মিশন পরিচালনা, সৈন্য স্থানান্তর, আকাশসীমার নমনীয় ব্যবহার, ভারতীয় নৌবাহিনীর সাথে যৌথ সামুদ্রিক অভিযান, ভারতীয় সেনাবাহিনীর সাথে যৌথ অভিযান, শত্রুর লাইনের পেছনে পড়ে যাওয়া বিমান ত্রুদের যুদ্ধকালীন অনুসন্ধান ও উদ্ধার অভিযান, গরুড়ের সাহায্যে বিশেষ অভিযান পরিচালনা, ব্যাপক হতাহত উদ্ধার অভিযান ইত্যাদি থাকবে এবারের মহড়ার অন্তর্ভুক্ত। দিবা-রাত্রের যেকোনো সময় বিমান বাহিনীর সক্ষমতাও পরীক্ষা করা হবে এতে।

এডব্লিউএসিএস, এইডব্লিউঅ্যান্ডসি, এফআরএ, পরিবহন বিমান, আইএসআর এসেটের মতো কমব্যাট সাপোর্ট এসেটগুলোর কার্যকর প্রয়োগও থাকবে এ মহড়ায়। মহড়ার সময় বিশেষ অভিযান পরিচালনা, বিমান ও হেলিকপ্টারের সমন্বিত ব্যবহারের বিষয়টিও প্রাধান্য দেওয়া হবে।

নতুন কৌশলগুলো যাচাই করার ভালো সুযোগ থাকবে এতে। মহড়ায় বিমান বাহিনীর ‘যৌথ অপারেশনাল ডকট্রিনকে’ অগ্রাধিকার দেয়া হবে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here