পাকিস্তানের শতাধিক ফেসবুক অ্যাকাউন্ট, বন্ধ করে দেয়া হয়েছে

0
420

খবর৭১ঃ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে বিদ্বেষ ছড়ানোর অভিযোগে পাকিস্তানের শতাধিক ফেসবুক অ্যাকাউন্ট, ইনস্টাগ্রাম, পেজ ও গ্রুপ বন্ধ করে দেয়া হয়েছে। যেসব অ্যাকাউন্টগুলো পাকিস্তানের সেনাবাহিনীর নামে অপারেট করা হতো। গত সোমবার ফেসবুক কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান ভারতের অভ্যন্তরীণ নানা বিষয়ে বিদ্বেষী পোস্ট দিতো। রাজনৈতিক, সামাজিক স্থিতিশীলতাকে উস্কে দিতো। যা ভারতে অসন্তোষের সৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা তৈরি করেছিল। ইতোমধ্যে পাকিস্তানের এসব পোস্ট ঘিরে ভারতের বিভিন্ন স্থানে হিংসাত্মক ঘটনার জন্ম দিয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এইসব ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট থেকে ভারত নিয়ন্ত্রিত বিতর্কিত কাশ্মীরেও সহিংসতা ছড়ানোর চেষ্টা চালানো হয়। যেসব গ্রুপে বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতি টের পাওয়া গিয়েছিল। আর এসকল কর্মকাণ্ডের সঙ্গে অন্তত ২.৮ মিলিয়ন অ্যাকাউন্ট জড়িত ছিল।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি পাকিস্তানে মিলিটারি পরিচালিত অন্তত ১০৩টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। যেগুলোর সঙ্গে প্রায় ৪৭০০ গ্রুপ বা পেজ জড়িত ছিল। এছাড়াও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত ছিল ১০৫০ গুলি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট।

এ নিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিষয়টি জানার পরও পাকিস্তান সেনাবাহিনী এ নিয়ে কোনও পদক্ষেপ নিচ্ছিল না। তাদের মৌন ভূমিকাই এসব অ্যাকাউন্ট বন্ধকে তরান্বিত করেছে।

শুধু পাকিস্তানই নয়, আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে ভারতের রাজনৈতিক দলের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নিয়েছে ফেসবুক। ভোটকে সামনে রেখে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক যুক্ত এমন অন্তত ৬৮৭ ভুয়া আইডি বন্ধ করেছে ফেসবুক। ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এসব ভুয়া আইডি থেকে নির্বাচনী সহিংসতা ছড়ানোর চেষ্টা চলছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here