‘পাকিস্তানের বিচার ব্যবস্থায় সেনাবাহিনী হস্তক্ষেপ করছে’

0
252

খবর ৭১ঃপাকিস্তানের বিচার ব্যবস্থাকে নিজেদের মতো কাজে লাগাতে সেনা গোয়েন্দা সংস্থা আইএসআই সরাসরি নির্দেশনা দেয় বলে জানিয়েছেন দেশটির এক বিচারপতি।

তিনি বলেন, পাকিস্তানের বর্তমান সংকটের ৫০ ভাগ দায়ই দেশটির বিচার বিভাগের। আর বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করছে সেনাবাহিনী। শুধু তা-ই নয়, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে কারারুদ্ধ রাখতেই আদালতের ওপর চাপ দিচ্ছে সেনাবাহিনী।

বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের আগে সরাসরি সেনাবাহিনীর বিরুদ্ধে এ অভিযোগ করলেন ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি শওকত আজিজ সিদ্দিকী।

তিনি বলেন, জানি না আগামীকাল কী ঘটবে, তবে শপথ করে বলতে পারি, নিজেদের পছন্দমতো বেঞ্চ গঠন করতে আইএসআই কর্মকর্তারা বিচারপতিদের নির্দেশনা দিন।

শনিবারের ওই বক্তব্যে তিনি আরও বলেন, শুধু নওয়াজের ক্ষেত্রেই নয়, বিভিন্ন মামলায় নিজেদের মনমতো রায় পেতে প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারকের ওপর চাপ দিচ্ছে দেশটির এ ‘বন্দুকবাহিনী’।

আসন্ন নির্বাচনে শুরু থেকেই আড়াল থেকে কলকাঠি নাড়ার ব্যাপক অভিযোগ রয়েছে এই সেনাবাহিনীর বিরুদ্ধে।

রাজনীতিতে ‘দু’দিনের অতিথি’ ইমরান খানকে জেতাতে তলে তলে সব প্রস্তুতিও সেরে ফেলেছে খাকি উর্দিধারীরা। ইমরানবিরোধী নেতাকর্মীদের ভয়ভীতি প্রদর্শন ও ঢালাও গ্রেফতার নীতি এবারের নির্বাচনকে দেশটির ইতহাসের সবচেয়ে ‘নোংরা’ আখ্যা দিয়েছে।

পাকিস্তানের এবারের নির্বাচনকে এই চোখেই দেখছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। খবর টাইমস অব ইন্ডিয়া ও দ্য গার্ডিয়ানের।

রাওয়ালপিন্ডি বার অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে আইএসআইয়ের সরাসরি সমালোচনা করেন বিচারপতি শওকত সিদ্দিকী বলেন, নির্বাচনের আগে নওয়াজ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ জেল থেকে বের হোক এটা চায় না আইএসআই। তারা যাতে বের না হতে পারে তা নিশ্চিত করতে প্রধান বিচারপতিকে নির্দেশ দেয়া হয়েছে।

নওয়াজসহ আরও বিভিন্ন মামলায় অনুকূল রায় পেতে প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতির ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে। তিনি আরও অভিযোগ করেন, বিচার বিভাগ ও গণমাধ্যম নিয়ন্ত্রণ করছে আইএসআই।

সিদ্দিকী বলেন, বিচার বিভাগ ও গণমাধ্যমের নিয়ন্ত্রণ করছে সেনাবাহিনী। বিচার বিভাগ আর স্বাধীন নয়। এমনকি বন্দুকওয়ালাদের নির্দেশ মানতে বাধ্য হচ্ছে গণমাধ্যম। তাদের চাপের মুখে সত্য কথা বলা গণমাধ্যমের জন্য কঠিন হয়ে পড়েছে।

এতে তাদের বড় স্বার্থ রয়েছে। মনোপূত রায় পেতে সেনাবাহিনীর চাপ প্রয়োগের ব্যাপারে তিনি বলেন, বিভিন্ন মামলার বিচারে নিজেদের মতো করে বিচারপতি প্যানেল গঠন করছে আইএসআই। অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজ ও মরিয়মের আপিল শুনানির বেঞ্চ থেকে তাকে বাদ দেয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

সম্প্রতি অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছর ও মরিয়মকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। ১৩ জুলাই এই মামলায় গ্রেফতার হওয়ার পর বর্তমানে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে রয়েছেন তারা।

মামলার বিরুদ্ধে তারা আপিল আবেদন করেছেন। তবে ২৫ জুলাইয়ের পর আপিল শুনানির তারিখ নির্ধারণ করেছেন আদালত।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here