পাইকগাছায় শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে নিয়োগ পেলেও দায়িত্ব পাচ্ছেন না প্রধান শিক্ষক

0
282

পাইকগাছা (খুলনা) প্রতিনিধিঃ
অভিভাবক সদস্য ও শিক্ষক প্রতিনিধিদের মধ্যে প্রকাশ্য দ্বন্দ্বের কারণে নিয়োগ পেয়েও দায়িত্ব পাচ্ছেন না প্রধান শিক্ষক মনিরুজ্জামান। ঘটনাটি ঘটেছে, খুলনার পাইকগাছার শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে। সভাপতি ও অভিভাবক সদস্য সহ সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে পাইকগাছা থানায় জিডি হওয়ায় চরম উত্তেজনা দেখা দিয়েছে।
অভিযোগে জানা গেছে, ২০১৭ সালের ২ ফেব্র“য়ারি উপজেলার শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য হয়। গত ২৩ ও ২৪ ফেব্র“য়ারি সংবাদপত্রে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ৩ আগস্ট নিয়োগ পরীক্ষায় ১০জন অংশগ্রহণকারীর মধ্যে মনিরুজ্জামান প্রথম হয়। তাকে নিয়োগের জন্য বোর্ড সুপারিশ করলে কমিটির মধ্যে বিরোধ দেখা দেয়ায় নিয়োগ কার্যক্রম ঝুলে যায়। সম্প্রতি, সভাপতি সহ অভিভাবক সদস্যদের সাথে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সহ শিক্ষক প্রতিনিধিদের বিরোধ দেখা দিয়েছে। গত ১৭ জানুয়ারি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সভা করার তাগিদ দিলে তিনি সভা না ডাকায় ম্যানেজিং কমিটির জরুরী সভার সিদ্ধান্ত মোতাবেক ২৪ জানুয়ারি সভাপতি মনিরুজ্জামানকে প্রধান শিক্ষক পদে নিয়োগপত্র প্রদান করেন। মনিরুজ্জামান নিয়মিত বিদ্যালয়ে আসলেও তাকে শিক্ষক হাজিরা খাতায় স্বাক্ষর করতে দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন। এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অঞ্জলী রাণী শীল জানান, প্রধান শিক্ষক পদে নিয়োগ অবৈধ। নিয়মতান্ত্রিকভাবে নিয়োগ না দেয়ায় তাকে দায়িত্ব দেয়া হচ্ছে না। সভাপতি শেখ রফিকুল ইসলাম বলেন, সম্পূর্ণ নিয়মতান্ত্রিকভাবে প্রধান শিক্ষক পদে নিয়োগ দেয়া হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ক্ষমতা আকড়িয়ে ধরার জন্য কুট কৌশল অবলম্বন করছেন এবং তিনি নিয়োগের বিরোধিতা করছেন। উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নাল আবদীন বলেন, নিয়োগের ক্ষেত্রে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কোন দায়িত্ব নেই। প্রধান শিক্ষক বাড়াবাড়ি করছেন। তার কাছে আমি ফোন করলেও তিনি রিসিভ করেন না। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রুহুল আমিন জানান, নিয়োগ বোর্ডের সুপারিশের উপর ম্যানেজিং কমিটি শিক্ষক নিয়োগ দিয়ে থাকেন এটাই নিয়ম। উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নিয়োগের নিয়ম-কানুন আমার জানা নেই। কমিটির বিরুদ্ধে একটি অভিযোগ আমার কাছে তদন্তাধীন রয়েছে।
এদিকে, ২৭ জানুয়ারি রাতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সভাপতি সহ অভিভাবক সদস্য ও সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে পাইকগাছা থানায় একটি জিডি করেছেন। যা নিয়ে বিরোধ আরো চরম আকার ধারণ করেছে। শিক্ষার পরিবেশ নষ্টের উপক্রম হয়েছে।

খবর ৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here