পাইকগাছায় আমার সড়কে আমার মৃত্যু,দূর্নীতিবাজরা দেশের শত্রু শ্লোগানসহ জুতা হাতে ব্যতিক্রমী প্রতিবাদ

0
250

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ঃ
আমার সড়কে আমার মৃত্যু,দূর্নীতিবাজরা দেশের শত্রু। শ্লোগানটি নজর কেড়েছে সবার। উন্নয়নের নামে হরিলুট, নিম্মমানের পণ্য ব্যবহার বন্ধ ও দ্রুত রাস্তার কাজ সম্পন্ন করার দাবিতে পাইকগাছার কপিলমুনিতে গতকাল বিকেলে ছেঁড়া জুতার মালা হাতে প্রতিকী প্রতিবাদসহ এক বিশাল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন ভূক্তভোগী এলাকাবাসী।
ব্যাপক দূর্নীতি-অনিয়ম ও নিম্মমানের উপকরণ সামগ্রী দিয়ে উপজেলার কপিলমুনির নাছিরপুর-রেজাকপুরের প্রায় ২৩ শ’ মিটার কার্পেটিং রাস্তা নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এলজিইডি’র অর্থায়নে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন রাস্তাটি নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান সেই শুরু থেকেই দূর্নীতির আশ্রয় নেয়। সড়কের মাটি কেটে যৎসামান্য বালু ফেলে শুরু করে এর কার্যক্রম। রাস্তার কোথাও কোন পাইলিং না করে পলিথিন দিয়ে চালিয়ে যায় পাইলিংয়ের কাজ। এক নং পিকেট ইটের খোঁয়া দেওয়ার কথা থাকলেও শুরু থেকে শেষ টুকরা খোঁয়া তৈরীতে আনা হয় আদলা (ভাঙ্গা) ইট। সংশ্লিষ্ট প্রকৌশলীকে সামনে রেখে স্থানীয়দের বোকা বানাতে নিন্ম মানের খোঁয়ার উপর দেয় হয় সামান্য পিকেটের আস্তরণ। সংশ্লিষ্ট তদারকদের ম্যানেজ করে এ যেন ঠিকাদারী প্রতিষ্ঠানের অন্য রকম দুর্নীতির মহোৎসব। এতে করে সামান্য বৃষ্টিতে গলতে শুরু করেছে খোঁয়ার প্রলেপ। সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান শাক দিয়ে মাছ ঢাকার তাৎক্ষণিক সরকারের উর্দ্ধতন কর্মকর্তাদের চোখ ফাঁকি দিতে নিম্ন মানের খোঁয়া ঢাকতে তড়ি-ঘড়ি করে ফের বালু ঢালে। প্রতিষ্ঠানটির তদারকদের নিকট স্থানীয়দের সাথে নিয়ে জনপ্রতিনিধিরা বারংবার অভিযোগ করলেও তা কোন প্রকার আমলে নেয়নি তারা। উপরন্তু তারা সরকার দলীয় নেতাদের নাম ভাঙ্গিয়ে দ্রুত কাজ করতে থাকেন।
স্থানীয়দের অভিযোগ, দাম্ভিক ও সুচতুর ঠিকাদার অতিদ্রুত নিন্ম মানের ইটের উপর সামান্য পিকেট ভেঙ্গে ছড়িয়ে দিয়ে কোন রকম রুলার ব্যবহার করে খোঁয়াটা বসিয়ে এলাকা থেকে দ্রুত সটকে পড়েন। ঘটনাটি ঈদ-উল ফিতরের আগের। সর্বশেষ ঈদ-উল আযহাতে খোঁয়া ভাঙ্গা পথে দীর্ঘ ভোগান্তি নিয়ে চলাচল করতে হয় এলাকাবাসীদের। এলাকাবাসীকে চরম ভোগান্তিতে ফেলে কয়েক মাস কাজ বন্ধ রাখার পর সম্প্রতি ফের খোঁয়া ভাঙ্গার কাজ শুরু করেছেন তারা। এদিকে নীচে পর্যাপ্ত বালু না দিয়ে তার উপর নি¤œ মাণের খোঁয়া দিয়ে রোলিং করায় গত কয়েক দিনের সামান্য বর্ষণে রাস্তার হেজিং ভেঙ্গে বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। বর্ষার পানিতে মাটি সরে যাওয়ায় বিভিন্ন স্থানে পলিথিনের কৌশলি পাইলিং উঁকি দিচ্ছে ধ্বসে পড়ার। পিচ ঢালাই’র পূর্বেই অনেক স্থানে দেখা দিয়েছে ফাঁটল।
স্থানীয়রা বলছেন, পাইলিং বিহিন নি¤œ মাণের উপকরণ সামগ্রী দিয়ে দায়সারা নির্মাণ কাজ বাস্তবায়ন হলে সরকারের উন্নয়ন মূলক কোটি টাকার প্রকল্পটি ভেস্তে যেতে পারে কয়েক বছরে। প্রকল্প কর্মকর্তা পাইকগাছা উপজেলা উপ-সহকারি প্রকৌশলী বি এম ফরিদুজ্জামান জানান, গত অর্থ বছরে রাস্তাটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও নানান জটিলতায় বিলম্বিত হচ্ছে। তবে ঠিক কবে নাগাদ কাজ শেষ হবে তা নিয়েও বিস্তারিত বলতে পারেননি একর্মকর্তা।
সর্বশেষ নিম্মামাণের উপকরণ সামগ্রীর ব্যবহার বন্ধ ও দ্রুত নির্মাণ কাজ সম্পন্নের দাবিতে গতকাল বিকেলে ভূক্তভোগী এলাকাবাসী স্ব-স্ব বাড়ির বাদ দেয়া ছেঁড়া স্যান্ডেল হাতে সমবেত হন নির্মাণাধীণ নাছিরপুর-রেজাকপুর সড়কের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে। স্থানীয় ইউপি সদস্য মোঃ আব্দুল আজিজ বিশ্বাসের সভাপতিত্বে অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, পাইকগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান ও জায়ামাতের আমির মাওঃ মোঃ কামাল হোসেন, কপিলমুনি ইউপি চেয়ারম্যান মোঃ কওছার আলী জোয়ার্দ্দার,বণিক সমিতির সভাপতি এম বুলবুল আহম্মেদ, পাইকগাছা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, শেখ দীন মাহমুদ, শফিউল ইসলাম, প্রবীর জয়, তপন পাল, অলিউল্ল্যাহ গাজী, ইউপি সদস্য মোঃ রফিকুল ইসলাম, সালাম মোড়ল, আরশাদ আলী মোড়ল, ছাত্রনেতা শেখ আবু তালেব, মনিরুল ইসলাম, কিনু পাল, আব্দুস সবুর, চ ল, মফিজুল ইসলাম, তাছলিমা বেগম, আয়েশা বেগম প্রমূখ। সমগ্র অনুষ্ঠানটি স ালনা করেন, বিশিষ্ট সাংবাদিক ও মানবাধিকার কর্মী এস.এম.মুস্তাফিজুর রহমান পারভেজ।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here