পশুর নদে ৭৭৫ মেট্রিক টন কয়লা নিয়ে কার্গো জাহাজ ডুবি

0
363

খবর ৭১: মোংলার সুন্দরবনের পশুর নদে হাড়বাড়িয়া এলাকায় কয়লা বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। রবিবার ভোরে এ ঘটনা ঘটে। কার্গোতে প্রায় ৭৭৫ মেট্রিক টন কয়লা রয়েছে বলে জানা যায়।

মালিকপক্ষ ডুবন্ত জাহাজটি মার্কিং ও উদ্ধারের জন্য তৎপরতা শুরু করেছে। বন্দরের হারবার বিভাগ জানিয়েছে, কার্গো জাহাজটি ডুবে গেলেও বন্দরের চ্যানেল ঝুঁকিমুক্ত ও নিরাপদ রয়েছে।
ডুবে যাওয়া কার্গো জাহাজের ড্রাইভার মো. আমির হোসেন জানান, মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া-০৬ নম্বর এ্যাংকোরেজে থাকা অবজারবেটরস নামক একটি বিদেশি জাহাজ থেকে প্রায় ৭৭৫ মেট্রিক টন কয়লা বোঝাই করে এমভি বিলাস নামক কার্গো জাহাজটি শনিবার দুপুর ২টার দিকে কূলের কাছাকাছি গিয়ে অবস্থান নেয়। এরপর রবিবার ভোরে ভাটার সময় জাহাজটি চরে আটকে কাত হয়ে গিয়ে পুরোপুরি ডুবে যায়।
তিনি আরো জানান, মেসার্স সাহারা এন্টাপ্রাইজের আমদানি করা এ কয়লা নিয়ে কার্গোটি ঢাকার মিরপুরের উদ্দেশ্যে যাওয়ার কথা ছিল।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার ওয়াল্লিহ জানান, নদীতে কার্গো জাহাজ ডুবে থাকলেও বন্দরের চ্যানেল ঝুঁকিমুক্ত ও নিরাপদ রয়েছে। বন্দরের নিয়ম অনুযায়ী আগামী ১৫দিনের মধ্যে কার্গোকে নদী থেকে অপসারণ করা না হলে কর্তৃপক্ষ এ ব্যাপারে বিধি অনুযায়ী ব্যবস্থা নিবে।
মোংলা থানার ওসি ইকবাল বাহার চৌধূরী জানান, এ ঘটনায় কয়লা ও নৌযান মালিকের পক্ষ থেকে মোংলা থানায় পৃথক দুটি জিডি করা হয়েছে। এতে কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে।
অভিযোগ উঠেছে, বন্দরের চ্যানেলকে অকার্যকর করার জন্য একটি স্বার্থান্বেষী মহল বার বার নানা কৌশলে পরিকল্পিতভাবে নৌযান ডুবিয়ে দিচ্ছে। এমনও অভিযোগ রয়েছে, কোন কোন অসাধু আমদানীকারক পরিকল্পিতভাবে নৌযান দুর্ঘটনা ঘটিয়ে অতিরিক্তভাবে ইন্সুরেন্সের টাকা সংশ্লিষ্টদের যোগসাজসে হাতিয়ে নিচ্ছে। এতে করে একদিকে যেমন বন্দরের চ্যানেল ভরাট হচ্ছে অন্যদিকে বন্দরের সুনাম ক্ষুন্ন হচ্ছে মারাত্মকভাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here