পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম

0
263
?????????????????????????????????????????????????????????

খবর৭১ঃ রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম। ম্যাচটি মঙ্গলবার (১০ জুলাই) বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার সেন্ট পিটার্সবারগে শুরু হবে।

সেমিফাইনালে আজ মাঠে নামার আগে পরিসংখ্যানে ফ্রান্স এগিয়ে থাকলেও পারফরমেন্সে যে বেলজিয়াম পিছিয়ে আছে তা কিন্তু বলা যাবে না। কারণ বিশ্বকাপে এই দুই দলের পারফরমেন্স ছিল অবাক করার মতো।

যদিও ফ্রান্স সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু শিরোপার দেখা এখনও পায়নি বেলজিয়াম। এমনকি ফাইনালও খেলেনি। এর আগে ফ্রান্স বিশ্বকাপ জয় করেছে একবার। সেটা ১৯৯৮ সালে।

এরপর আরও একবারের ফাইনালিস্ট। ২০০৬ সালে ইতালির কাছে টাইব্রেকারে (৫-৩ গোলে) হেরে হয়েছিল রানার্সআপ। কিন্তু ইতিহাস জানাচ্ছে বেলজিয়াম আগে কখনো বিশ্বকাপ ফাইনাল খেলেনি। তবে ১৯৮৬ সালে সেমিফাইনালে উঠেছিল প্রথমবারের মতো। ম্যারাডোনার আর্জেন্টিনার কছে হেরে শেষ হয় দলটির বিশ্বকাপ স্বপ্ন। ৩২ বছর পর আবার ফাইনালের হাতছানি বেলজিকদের সামনে। তবে এবারের দলটির সামনে বাধা ফ্রান্স।

ফ্রান্সের সাথে অবশ্য একবার বিশ্বকাপের বড় মঞ্চের গুরুত্বপূর্ণ লড়াইয়ে দেখা হয়েছিল বেলজিকদের। সেটা ১৯৮৬ সালে। মেক্সিকো বিশ্বকাপের ১২ নম্বর আসরের তৃতীয় স্থান নির্ধারণী খেলায় মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও বেলজিয়াম। সে ম্যাচে ৪-২ গোলে জিতেছিল ফ্রান্স। ৩২ বছর পর এবার আবার সেই ফরাসিদের মুখোমুখি বেলজিয়াম।

বিশ্বকাপের ফাইনালের আগে আজ রাতে অলিখিত একটি ফাইনালের মঞ্চায়ন দেখতে পাবেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here