পরিবেশ সূচকে ১৭৯তম বাংলাদেশ

0
423

খবর৭১:শুধু উন্নয়ক করলেই হবে না, উন্নয়নের পাশাপাশি পরিবেশকেও ঠিক রাখতে হবে। সারা বিশ্বে পরিবেশ টিখ রেখেই উন্নয়ন চললেও বাংলাদেশে এর কিছুটা ব্যতিক্রম। উন্নয়ক করতে গিয়ে পরিবেশ ধ্বংস করছে বাংলাদেশ। আর তাই পরিবেশ সূচকে ১৮০টি দেশের মধ্যে ১৭৯তম বাংলাদেশ।

সম্প্রতি প্রকাশিত এনভায়রনমেন্টাল পারফরম্যান্স ইনডেক্স (ইপিআই)-২০১৮ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। যৌথভাবে এ প্রতিবেদন তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স ইনফরমেশন নেটওয়ার্ক। প্রতি দুই বছর পর বৈশ্বিক এ সূচক প্রকাশ করা হয়।

তালিকার শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। সুইজারল্যান্ডের পর রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, মাল্টা, সুইডেন, যুক্তরাজ্য, লুক্সেমবার্গ, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও ফিনল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকার অবস্থান সবচেয়ে ভালো। এবারের তালিকায় ৬০ দশমিক ৬১ স্কোর নিয়ে দেশটির অবস্থান ৭০তম। এছাড়া মালদ্বীপ ১১১, ভুটান ১৩১, আফগানিস্তান ১৬৮, পাকিস্তান ১৬৯, নেপাল ১৭৬ ও ভারত ১৭৭তম স্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এবার এগিয়েছে শ্রীলংকা ও মালদ্বীপ। আর আগের চেয়ে পিছিয়েছে ভুটান, ভারত, পাকিস্তান ও নেপাল।

ইপিআই সূচক তৈরিতে আটটি বিষয় বিবেচনায় নেয়া হয়-জনস্বাস্থ্যের ওপর দূষণের প্রভাব, বায়ুর মান, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন, পানিসম্পদ, কৃষি, বনায়ন, মত্স্যসম্পদ, জীববৈচিত্র্য ও বাসস্থান এবং আবহাওয়া ও জ্বালানি।

প্রতিবেদনে বলা হয়েছে, কম স্কোর নিয়ে বাংলাদেশ ও ভারত তালিকার নিচের দিকে অবস্থান করছে। এক্ষেত্রে কম স্কোর পাওয়া দেশগুলোর জাতীয়ভাবে বেশকিছু ক্ষেত্রে টেকসই উন্নয়নে গুরুত্ব দিতে হবে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here