পরমাণু সমঝোতার ক্ষতি মেনে নেবে না রাশিয়া

0
375

খবর৭১:পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় পক্ষগুলো এতে পরিবর্তন আনার ক্ষতি সম্পর্কে সম্যক অবহিত রয়েছে বলে তা কিছুতেই মেনে নেবে না। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কোনো ধরনের ক্ষতি মেনে নেবে না।

তিনি আরো বলেছেন, এই সমঝোতা পর্যালোচনা করার প্রচেষ্টা রুখে দেয়ারও সর্বোচ্চ চেষ্টা চালাবে তার দেশ।
আরো পড়ুন: ইরানের পরমাণু ইস্যুতে মুখোমুখি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন

তিনি সতর্ক করে দিয়ে বলেন, এই সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলে এটি অকার্যকর হয়ে পড়বে। আমেরিকার পক্ষ থেকে পশ্চিম এশিয়ার ঘটনাপ্রবাহে হস্তক্ষেপ না করার জন্য ইরানের প্রতি যে আহ্বান জানানো হয়েছে তা অসম্ভব বলে উল্লেখ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, স্বাভাবিক নিয়মেই মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতো ইরানও এ অঞ্চলের ঘটনাপ্রবাহ থেকে নিজের স্বার্থ রক্ষা করার চেষ্টা করবে।

ল্যাভরভ এমন সময় এ বক্তব্য দিলেন যখন মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা বাতিল কিংবা এতে পরিবর্তন আনার চেষ্টা করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১২ জানুয়ারি ইরানের বিরুদ্ধে পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রাখার বিলে আরো ১২০ দিনের জন্য সই করেন। এই মেয়াদ শেষ হওয়ার পর তা আবার নবায়নের জন্য তিনি কিছু শর্ত বেধে দেন।

এসব শর্তের মধ্যে রয়েছে পরমাণু সমঝোতার কয়েকটি ধারায় পরিবর্তন আনা, ইরানের সামরিক স্থাপনা পরিদর্শনের অনুমতি প্রদান এবং ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা। তবে তেহরান সাফ জানিয়ে দিয়েছে, ট্রাম্পের এসব অন্যায় আবদার কিছুতেই মেনে নেয়া সম্ভব নয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here