পদত্যাগপত্র জমা দিয়েছেন হাতুরুসিংহে

0
438

খবর ৭১: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব ছাড়ছেন চান্দিকা হাতুরুসিংহে। এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। এতে বলা হয়েছে, পদত্যাগপত্র বিসিবির কাছে পাঠিয়েছেন হাতুরুসিংহে। যদিও বিসিবির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। এখন পর্যন্ত পতদ্যাগপত্র গ্রহণও করা হয়নি।

মূলত শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন হাতুরুসিংহে। দুই পক্ষের মধ্যে চুক্তি নিয়েও আলোচনা চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে সাফল্য এনে দিলেও ব্যক্তিগতভাবে ড্রেসিংরুমে নিজেকে নিয়ে সন্তুষ্ট নন এই লঙ্কান কোচ। অবশ্য বাংলাদেশের দায়িত্ব তিনি আগেই ছাড়তে চেয়েছিলেন। গেল বছরের অক্টোবরেও বিসিবিকে পদত্যাগপত্র জমা দেন তিনি। সেবারও বিসিবির পক্ষ থেকে তার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করা হয় এবং লাল-সবুজ জার্সিধারীদের সঙ্গে থাকার ব্যাপারে অনুরোধ করা হয়।

এক বছর পার হতে না হতে আবারও পুরনো সিদ্ধান্তের পথে হাঁটলেন মাশরাফি-সাকিবদের হেডমাস্টার। সেক্ষেত্রে নিজের দেশ শ্রীলঙ্কার প্রধান কোচ হতেই বেশি আগ্রহী তিনি। জানা গেছে, শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) থেকে গেল তিন মাস ধরেই হাতুরুসিংহেকে দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বিশেষ করে দলের সাবেক কোচ গ্রাহাম ফোর্ড গেল জুনে দায়িত্ব ছাড়ার পর থেকেই বাংলাদেশের কোচের দিকে নজর দেওয়া শুরু করে। এরই মধ্যে খানিকটা সফলও হয়েছে তারা। বাংলাদেশের সাবেক ব্যাটিং কোচ থিলান সামারাবীরাকে লঙ্কান জাতীয় দলের কোচ নিয়োগ দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, লঙ্কান কোচ হাতুরুসিংহে যেসব সুযোগ-সুবিধা চেয়েছেন তার সবই নাকি দিতে রাজি হয়েছে এসএলসি। বিসিবি তাকে যে বেতন দেয়, অর্থাৎ মাসিক ২২ লক্ষ টাকা পারিশ্রমিকের ব্যাপারটিও মাথায় রাখছে তারা। সবমিলিয়ে যেভাবেই হোক হাতুরুসিংহেকে দীনেশ চান্দিমাল- উপুল থারাঙ্গাদের দায়িত্ব দিতে চায় শ্রীলঙ্কা ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

যদিও  চাইলেই হাতুরুসিংহে বাংলাদেশের দায়িত্ব ছাড়তে পারছেন না। চুক্তিতে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচ হিসেবে থাকার কথা তার। অবশ্য চাইলে উপযুক্ত কারণ দেখিয়ে দায়িত্ব  ছাড়তে পারবেন হাতুরুসিংহে, সেক্ষেত্রে একমাস আগেই নোটিশ দিতে হবে বিসিবিকে।

২০১৪ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেওয়া চান্দিকা হাতুরুসিংহে মাশরাফি-সাকিবদের জন্য এনে দিয়েছেন একাধিক সাফল্য। তার অধীনেই বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে শক্তিশালী দল হিসেবে নতুনভাবে পরিচিত পেয়েছে। ২০১৫ বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে জায়গা পাওয়া, চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল খেলা, টেস্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়, ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ভারতের বিপক্ষে ঘরের মাটিতে সিরিজ জয়য়; সবই এসেছে  এই লঙ্কান কোচের হাত ধরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here