পথে বসেছে প্রায় অর্ধশতাধীক ব্যবসায়ী ঈশ্বরগঞ্জে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের মানববন্ধন

0
250

ফারুক ইফতেখার সুমন ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে লক্ষীগঞ্জ বাজারে বিভিন্ন সময় উপজেলা প্রশাসন কর্তৃক অবৈধ উচ্ছেদের কারণে পথে বসেছে প্রায় অর্ধশতাধীক ব্যবসায়ী। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা ব্যবসার সুযোগ চেয়ে বৃহস্পতিবার দূপুরে উপজেলার লক্ষীগঞ্জ বাজারে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে।
জানা যায়, উপজেলার লক্ষীগঞ্জ বাজারের খাস ভূমিতে দীর্ঘদিন ধরে মনোহরি, কাঁচামাল, কাপড় সহ বিভিন্ন ধরনের ক্ষুদে ব্যবসায়ী ব্যবসা করে আসছিলেন। ২০১৫ সালের এপ্রিলের দিকে গরুর বাজার ও ত্ব-বাজারের ইজারাদারের অবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রসাশন ৬৭জন ব্যবসায়ীকে তাদের দখল থেকে উচ্ছেদ করে তাদেরকে লিজ বরাদ্ধের আশ্বাস দেন। পরবর্তীতে বিভিন্ন সময়ে উপজেলা ভূমি অফিসে বার বার দেখা করেও ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা তাদের নামে কোন লিজ বরাদ্ধ নিতে পারেনি। চলতি বছরের ৪মার্চ ময়মনসিংহের রেভিনিউ ডেপুটি কালেক্টর মোহাম্মদ আব্দুল্লাহ আল জাকির এর স্বাক্ষরে একটি চিঠি আসে উপজেলা ভূমি অফিসে। এতে বলা হয় ময়মনসিংহ জেলা প্রশাসক কর্তৃক ৪৬টি একসনা বন্দোবস্ত অনুমোদিত হয়েছে। এতে দেখা যায় বাজারের ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের নাম নেই। এলাকার লোকদের বাদ দিয়ে বহিরাগত লোকদের নামে লিজ দেওয়া হয়েছে।
এব্যপারে ক্ষতি গ্রস্থ ব্যবসায়ী আব্দুল কাদির, নুরুল ইসলাম, আব্দুল মোমিন, জামাল মিয়া, চাঁন মিয়া, মুখেলেছুর রহমান সহ আরো ব্যবসায়ীরা জানান, দীর্ঘদিন ধরে তারা বাজারে ব্যবসা করে আসছিলেন। তাদেরকে লিজ বন্দোবস্ত দেওয়ার আশ্বাস দেওয়া হলেও তাদের না দিয়ে পাশ্বর্তী কয়েকটি ইউনিয়নের লোকজনকে এক সনা লিজ বন্দোবস্ত দেওয়া হয়েছে।
মাইজবাগ ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার পারভেজ জানান, আমার ইউনিয়নে আমার ক্ষতিগ্রস্থ ব্যবাসীয়দের অগ্রাধিকার দিয়ে লিজ বরাদ্দ না দিলে বহিরাগতদের এই বাজারে ব্যবসা করতে দেওয়া হবে না।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মইনউদ্দিন খন্দকার বলেন, যারা আবেদন করেছে তারাই লিজ পেয়েছে। যারা আবেদন করেন নাই তারা কিভাবে বরাদ্দ পাবে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here