নড়াইলে সুলতান মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা!!

0
388

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধিঃনড়াইলে সুলতান মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সুলতান মঞ্চ চত্বরে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা ও নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) ।
ছোট ছেলেমেয়েদের এই লাঠিখেলা দেখে মুগ্ধ দর্শক আর আয়োজকরা। পরিবার পরিজন নিয়ে নিজেদের মাঠে ঐতিহ্যবাহী খেলা দেখতে এসছেন ছেলে বুড়ো সবাই। প্রথমবারের মতো লাঠিখেলা দেখতে পেরে তরুন শ্রেনী দারুন খুশী।
লাঠি খেলা প্রতিযোগিতা হয় বিভিন্ন রকমের কখনো একক ও দলীয় লাঠি প্রদর্শনী দুদলে ভাগ হয়ে ১২ থেকে ১৫ জন খেলোয়ার আলাদা আলাদা টিমে (গুপে) খেলে এসব খেলা। আবার কখনো একক ভাবে, কখনো ছেলে মেয়ে এক সাথে, কখনো আবার ছেলে মেয়ে আলাদা ভাবে লাঠি আর তরবারি নিয়ে দেখায় মনো মুগ্ধকর এই খেলা। একজনের মার অন্যের ঠেকানো, দলবদ্ধ লাঠি ছোড়া, রাম দা আঘাত ফেরানো সহ নানা ধরনের আকর্ষনীয় আর শিউরে ওঠার মতো সব কসরত দেখান খেলোয়াড়রা।

খেলাকে কেন্দ্র করে জেলার বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষের আগমনে মুখরিত হয়ে ওঠে এলাকাটি।
এ খেলা দেখতে আশেপাশের গ্রাম থেকে নানা বয়সী নারী-পুরুষ আর শিশুরা আসেন । ঐতিহ্যবাহি এ খেলা দেখে আনন্দিত সকল দর্শকেরা।
ঐতিহ্যবাহি এ খেলা নতুন প্রজন্মের সামনে তুলে ধরা এবং তাদেরকে সাংস্কিৃতিক সম্পর্কে পরিচিত করে দেওয়াই আয়োজকদের মূল লক্ষ। আগামিতে আরও বড় পরিসরে এ আয়োজন করা হবে বলে জানালেন জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরা ।
পরে আয়োজকদের পক্ষ থেকে লাঠিখেলোয়াড়দের পুরস্কৃত করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বাকাহীদ হোসেনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজেস্ব) কাজী মাহবুবুর রশীদ, এনডিসি আল আমিন, এস এম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ প্রমুখ এই সময়, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ শরফুদ্দীন, নড়াইল সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইলিয়াস হোসেন (পিপিএম), নড়াইল জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আশিকুর রহমান, । এ সময় গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন, নড়াইল প্রেসক্লাবের সহ-সভাপতি সুলতান মাহমুদ,মো: ইমরান হোসেন
নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যাসহ ক্লাবের সকল সদস্যবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ। শিক্ষক, ছাত্রছাত্রী, অভিভাবক, দমকল বাহিনীর সদস্য, রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যসহ বিভিন্ন শেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ৩ মার্চ থেকে নড়াইলে ১০দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে। আগামি মঙ্গলবার (১২মার্চ) হচ্ছে এ মেলা শেষ হবে। এ মেলাকে কেন্দ্র করে দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গনে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে।

৩ মার্চ দুপুরে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিন ব্যাপি এ মেলার উদ্ধোধন করবেন খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here