নড়াইলের সরকারি আদর্শ মহাবিদ্যালয় মাঠে জলাবদ্ধ মেডিকেল ক্লিনিকের বর্জ্য পচে দুর্গন্ধ বেড়েছে মশার উপদ্রব!

0
265

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধিঃ সরেজমিন দেখা যায়, কলেজের দক্ষিণ পাশের বিশাল এ মাঠ থেকে বৃষ্টির পানি বের হওয়ার কোনো পথ নেই। তাই সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। জানা যায়, আগে মাঠের পানি নিষ্কাশনের জন্য চারটি কালভার্ট ছিল। কিন্তু অপরিকল্পিতভাবে বিভিন্ন স্থাপনা গড়ে ওঠায় কালভার্টগুলো বন্ধ হয়ে গেছে।ানি নিষ্কাশনের ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ায় নড়াইলের লোহাগড়া সরকারি আদর্শ মহাবিদ্যালয়ের খেলার মাঠটি বছরের সাত মাস জলাবদ্ধ হয়ে থাকে। কচুরিপানা জমে এ সময় মাঠটি মূলত ডোবায় পরিণত হয়। তাছাড়া মাঠে সাধারণ ময়লা-আবর্জনার পাশাপাশি ফেলা হচ্ছে আশপাশ এলাকার ক্লিনিকের মেডিকেল বর্জ্য। এ অবস্থায় কলেজের প্রায় তিন হাজার শিক্ষার্থী মাঠটি ব্যবহার করতে পারছে না।
স্থানীয়রা,নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, নড়াইলের লোহাগড়া সরকারি আদর্শ মহাবিদ্যালয় ছাড়াও লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়, মিতালী মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়, লোহাগড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের অন্তত ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ মাঠ ব্যবহার করে। আয়োজন করা হয় নানা সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। জাতীয় পর্যায়ে অংশ নিতে শিক্ষা বিভাগের আয়োজনে শিক্ষার্থীদের বাছাই পর্বের ক্রীড়া প্রতিযোগিতাও এ মাঠে অনুষ্ঠিত হয়। অথচ গত চার বছর ধরে মাঠটি জলাবদ্ধতার শিকার হচ্ছে।
মাঠের পাশের বাসিন্দা আলম শেখ জানান, গত মে থেকেই মাঠটি পানির নিচে রয়েছে। নভেম্বর পর্যন্ত এ অবস্থা থাকবে। পানিতে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। ফলে তা পচে দুর্গন্ধ ছড়াচ্ছে বেড়েছে মশার উপদ্রব।
নড়াইলের লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক দিলীপ চক্রবর্তী,নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, আমাদের বিদ্যালয় জাতীয় শীতকালীন অ্যাথলেটিকস প্রতিযোগিতায় টানা ১০ বার দেশসেরা হয়েছে। এ মাঠেই শিক্ষার্থীদের প্রশিক্ষণ হতো। কিন্তু জলাবদ্ধতা দেখা দেয়ার পর থেকেই দুশ্চিন্তায় রয়েছি।
নড়াইলের লোহাগড়া ইয়াং স্টার ক্রিকেট একাডেমির পরিচালক ও কোচ আরমান চৌধুরী বলেন, এ মাঠে আগে নিয়মিত প্র্যাকটিস হতো। নানা প্রতিযোগিতারও আয়োজন করা হতো। সাত মাস ধরে মাঠটি জলাবদ্ধ থাকায় আমরা খুবই সমস্যায় আছি।
এ বিষয়ে কলেজের অধ্যক্ষ মো. মহাব্বত আলী,নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, মাঠের পাশ দিয়ে পরিকল্পিতভাবে ড্রেন নির্মাণ করে এ জলাবদ্ধতা দূর করতে হবে। এজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতা প্রয়োজন। স্থানীয় ৩ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর আনিচুর রহমান চেষ্টা করছেন। কথা হলে আনিচুর রহমান বলেন, গুরুত্বপূর্ণ মাঠটির জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন মন্ত্রণালয়ে চেষ্টা-তদবির চলছে। আশা করা হচ্ছে শিগগিরই এর সমাধান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here