নড়াইলের মাশরাফির স্মৃতিবিজড়িত খেলার মাঠ দখল করে বৃহস্পতিবার পশুর হাট বসানোর পাঁয়তারা

0
219

উজ্জ্বল রায়, নড়াইল প্রতিনিধিঃনড়াইলের চাঁচুড়ী বাজার সংলগ্ন চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের মাশরাফির স্মৃতিবিজড়িত খেলার মাঠ দখল করে প্রতি বৃহস্পতিবার পশুর হাট বসানোর পাঁয়তারা চলছে। ইতিমধ্যে বিদ্যালয়টির প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের নেতৃত্বে স্থানীয় একটি প্রভাবশালী ও স্বার্থান্বেষী মহল এ পশুর হাট পরিচালনা করার জন্য কয়েকদফা সভা করেছেন।
জানা যায়, চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম স্বাক্ষরিত একটি দাওয়াতপত্রে আজ (বুধবার) বিকালে খেলার মাঠে গরুর হাট,কৃষাণ হাট ও ভ্যান-সাইকেল হাট বসানোর জন্য স্বিদ্ধান্ত চূড়ান্ত করতে ওই বিদ্যালয়ে এক জরুরি মত বিনিময় সভার আয়োজন করেছেন।
হাট বসলে মাঠটি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি স্থানীয় শিশু, কিশোর ও তরুণরা বি ত হবে খেলাধুলার সুযোগ থেকে। যে কারণে বিদ্যালয়ের শিক্ষার্থীসহ স্থানীয় খেলোয়াড়, ক্রীড়াপ্রেমী ও সচেতন মহল আন্দোলনে নেমেছেন। খেলার মাঠ দখল করে পশুর হাট বসানোর প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার সকাল এগারটায় মাঠ সংলগ্ন কালিয়া-নড়াইল প্রধান সড়কে মানববন্ধন করেছেন তারা। মানববন্ধনে উপস্থিত সর্বস্তরের এলাকাবাসী মাঠকে ব্যবসায়ীক উদ্দেশ্যে ব্যবহার না করার ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করা হয়। তরুণ ক্রিকেটার শামীমুল ইসলাম শিমুলের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সুলতান,রমিমুল হক রমিম,নাইম প্রমুখ। খেলার মাঠে পশুর হাট স্থাপনের তীব্র বিরোধিতা করেন তারা। একই সঙ্গে খেলার মাঠ রক্ষায় মানববন্ধন শেষে এক বিক্ষোভ মিছিল বের করে চাঁচুড়ী বাজার এলাকায় প্রদক্ষিণ করা হয়।
জানা গেছে, নড়াইলের চাঁচুড়ী বাজার সংলগ্ন চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ঐতিহ্যবাহী একটি প্রাচীন খেলার মাঠটি ‘বাবুর মাঠ’ নামে সমধিক পরিচিত। এই মাঠেই খেলে গেছেন জাতীয় ক্রিকেট দলের ওয়ান ডে অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা ও জাতীয় ফুটবল দলের সর্বকালের সেরা ডিফেন্ডার কালিয়ার কৃতি সন্তান আবু ইউসুফ । সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নড়াইলের পুরুলিয়া ইউনিয়নের দাড়িয়াঘাটা মৌজার ৯০, ৯১, ৯২, ৯৩ ও ৯৪ দাগে মোট ৩ একর ২৫ শতাংশ জমির বিশাল অংশজুড়ে খেলার মাঠ ছিল। কিন্তু কালক্রমে এর একটি অংশ বেদখল হয়ে মাঠটির স্বাভাবিক পরিবেশ ইতিমধ্যে ব্যহত হয়েছে। মাঠের উত্তর-পশ্চিমাংশের বেশ কিছুটা জায়গাজুড়ে ২০০৯ সালে নভেম্বরে নড়াইলের পুরুলিয়া ইউপি ভবন নির্মাণ করা হয়। অথচ এই মাঠে আশপাশের ১৫ গ্রামের ছেলেরা ফুটবল, ভলিবল, ক্রিকেট খেলে। প্রতিবছর এখানে ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন টুর্নামেন্টেরও আয়োজন করা হয়।
চাঁচুড়ী ইউনিয়ন আ’লীগ নেতা ও বিজিবি থেকে জাতীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত খেলোয়াড় লড়াকু মুষ্টিযোদ্ধাবিদ মো. হায়দার মোল্যা এ বিষয়ে নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান,‘আমার জানামতে, আইন অনুযায়ী খেলার মাঠে খেলা ছাড়া অন্য কোন কাজে ব্যবহার কিংবা ভাড়া দেওয়া দন্ডনীয় অপরাধ। কিন্তু এই আইন লঙ্ঘন করেই পশুর হাট বসানোর স্বিদ্ধান্ত কোনভাবেই কাম্য নয়। এতে করে মাঠটি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি স্থানীয় ছেলে-মেয়েরা খেলাখধূলার সুযোগ থেকে বি ত হবে। বিধায় বিষয়টি প্রশাসনের সুদৃষ্টি দেয়া জরুরি।’
একই প্রসঙ্গে নড়াইলের কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.নাজমুল হুদা এ বিষয়ে নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান,‘আমাদের কাছে এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো অভিযোগ আসেনি। তবে কেউ খেলার মাঠ দখল করে গরুর হাট বসালে তাদের বিরুদ্ধে সরেজমিনে প্রকৃত অবস্থা দেখে,তদন্ত করে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।’
বিষয়টি জানতে চেয়ে বক্তব্য নিতে নড়াইলের চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের নিকট একাধিকবার মুঠোফোনে কল দেয়া হলে তিনি রিসিভ করেননি।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here