নড়াইলের বৃহত্তম রূপগঞ্জ বাজারে চৈত্র মাসের অষ্ট সখীযোগ গান পরিবেশিত

0
428

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি:

নড়াইল জেলার বৃহত্তম বাণিজ্যিক কেন্দ্র রূপগঞ্জ বাজারে বাংলার ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতির অষ্ট সখীসহযোগে গান লোকসংস্কৃতির অন্যতম ঘরানা হলো অষ্টকগান। সাধারণত চৈত্র মাসের শেষ দিকে চৈত্র সংক্রান্তিকে সামনে রেখে গ্রামে গ্রামে হাটবাজারে এ গান পরিবেশিত হয়ে থাকে। আজ (১১-এ্রপিল) বেলা ১১ টায় নড়াইল জেলার বৃহত্তম বাণিজ্যিক কেন্দ্র রূপগঞ্জ বাজারে অষ্ট সখীযোগ গান পরিবেশিত হয়।
রাধা-কৃষ্ণ, শিব-দুর্গা, রামায়ণ-মহাভারতের কাহিনি ছাড়াও পণপ্রথা, সাম্প্রদায়িক প্রসঙ্গ, কৃষি সমস্যা, বৃক্ষ রোপণ, সমাজের অসঙ্গতি বা শিক্ষামূলক বিষয় প্রভৃতি অষ্টক গানের বিষয়বস্তু। অষ্ট সখীসহযোগে এই গান পরিবেশিত হয় বলে একে অষ্টক বলা হয়েছে। এটি একটি গোষ্ঠীবদ্ধ নৃত্যসহ সাঙ্গীতিক পরিবেশনা। সামনে অষ্ট সখী এবং পেছনে হারমোনিয়াম, বেহালা, বাঁশি, কাসি, কর্তালসহযোগে এ গান পরিবেশিত হয়। নড়াইলের
অষ্টক গান বাংলার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির একটি অংশ। নড়াইল সদরের বাহিরডাঙ্গা গ্রামের প্রয়াত স্বভাবকবি বিপিন সরকার অসংখ্য অষ্টকগান ও অষ্টক যাত্রাপালা লিখেছেন এবং সুর করেছেন। বাহিরডাঙ্গা গ্রামের বাসিন্দা সহকারী অধ্যাপক গোলকচন্দ্র বিশ্বাস নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে বলেন, ‘মুরুব্বিদের কাছে শুনেছি, নড়াইল অঞ্চল থেকেই অষ্টকগানের সৃষ্টি।’ প্রবীণরা বলেন, যুগ যুগ ধরে নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গা, দুর্গাপুর, বাঁশভিটা, মুলিয়া, এগারখানসহ বিভিন্ন এলাকার নমঃশুদ্র সম্প্রদায় লোকসংস্কৃতির এ ঘরানাকে লালন করে চলেছে।
খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here