নড়াইলের কালিয়ার প্রায় তিন লক্ষ মানুষের নবগঙ্গা নদীর উপর সপ্নের সেতু এখন বাস্তবে

0
353

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি: নড়াইল জেলার কালিয়াবাসীর স্বপ্ন সত্যি হচ্ছে।কালিয়া উপজেলার বারইপাড়া এলাকায় নবগঙ্গা নদীর উপর নির্মিত হচ্ছে স্বপ্নের সেতু। সেতুটি নির্মাণ কাজ শেষ হলে নবগঙ্গা নদীর দুপাড়ের প্রায় তিন লক্ষ মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। জেলা সদরের সঙ্গে এ উপজেলার সরাসরি কোনো যোগাযোগ ব্যবস্থা নেই। কালিয়া উপজেলাকে নড়াইল জেলা সদর থেকে বিচ্ছিন্ন করে রেখেছে এ নদী। জেলা সদরের সঙ্গে সরাসরি যোগাযোগ ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হত এ উপজেলার মানুষদের। সরাসরি যোগাযোগ স্থাপনের জন্য কালিয়ার বারইপাড়া ঘাটে একটি সেতু নির্মাণ এলাকাবাসীর প্রাণের দাবি। প্রতিদিন হাজার হাজার মানুষ বারইপাড়া ঘাট দিয়ে নদী পার হয়ে অফিস-আদালত, স্কুল-কলেজ, হাসপাতালে বিভিন্ন প্রয়োজনে যাতায়াত করে থাকেন। যাতায়াত ব্যবস্থা ভাল না হওয়ায় এখানে গড়ে ওঠেনি কোন শিল্প-কলকারখানা। এলাকায় কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে আনতে পড়েন চরম দুর্ভোগে। কোন দূর্ঘটনা ঘটলে থানা থেকে পুলিশ যথাসময়ে আসতে পারে না।কালিয়ার কোথাও আগুন লাগলে দ্রুত পৌঁছাতে পারে না ফায়ার সাভির্সের গাড়ী ও জরুরী রোগী পরিবহনের জন্য এ্যাম্বুলেন্স ঘাটে যেয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় নদীর পার হওয়ার জন্য। স্থানীয় সংসদ সদস্যের আন্তরিক প্রচেষ্টায় কালিয়াবাসীর চলাচলের জন্য সেই কাঙ্ক্ষিত সেতুটি নির্মাণ কাজ শুরু হয়েছে।

নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন আমাদের নড়াইল প্রতিনিধি উজ্জ্বল রায়কে জানান, নড়াইল-কালিয়া সড়কের ২১ তম কিঃ মিঃ তে নবগঙ্গা নদীর উপর বারইপাড়া সেতু নির্মাণের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান মোঃ মইনুদ্দীন বাসী ও মোঃ জামিল ইকবাল যৌথভাবে সেতুটি নির্মাণ করছে। প্রায় ৬৫ কোটি টাকা ব্যয়ে ৬৫১.৮৩ মিটার দৈর্ঘ্য এবং ১০.২৫ মিটার প্রস্থের সেতুটি নির্মিত হবে। সেতু নির্মাণের কার্যাদেশ দেয়া হয়েছে ১৮ মার্চ ২০১৮। মূল সেতুর এবার্ট পাইলিং এর কাজ ইতোমধ্যে শুরু হয়েছে এবং আগামী ২০১৯ সালের জুন মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

সেতুটির নির্মাণ কাজ পরিদর্শন করে নড়াইল নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক, আমাদের নড়াইল প্রতিনিধি উজ্জ্বল রায়কে বলেন,”বারইপাড়া সেতু কালিয়ার জনগণের দীর্ঘ আকাঙ্ক্ষিত একটি সেতু। এই সেতুর জন্য আমরা বহু দাবি-দাওয়া পেশ করেছি।আজ সে দাবি পূরণ হলো।
এই সেতু না থাকায় শিক্ষার্থী,রোগী,কৃষক,
ব্যবসায়ীসহ সকল শ্রেনীপেশার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হতো।এই সেতু নির্মিত হলে কালিয়ার জনগণের হৃদয়ে প্রশান্তি নেমে আসবে।”
এছাড়াও নির্ধারিত সময়ের মধ্যে এই সেতু নির্মাণ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান নড়াইলের জনগণের ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামে রাজপথে নেতৃত্ব দেয়া বহুল আলোচিত এই নেতা।

নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, আমাদের নড়াইল প্রতিনিধি উজ্জ্বল রায়কে জানান, বর্তমান সরকারের উন্নয়নের মহাসড়কের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছায় বারইপাড়া সেতুটি নির্মাণ কাজ শুরু হয়েছে। বারইপাড়া এলাকায় এ সেতু নির্মাণ সম্পন্ন হলে এ অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here