নোবিপ্রবি উপাচার্য এবং যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইউনিভার্সিটির প্রফেসর এর মধ্যে ভার্চুয়াল মতবিনিময়

0
223

নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়ার প্রফেসর অমরিত বারট (Amrit Bart) এর মাঝে ভার্চুয়াল মতবিনিময় হয়েছে।

৩১ শে জুলাই স্কাইপের মাধ্যমে এ মতবিনিময় করেন তারা । তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে নোবিপ্রবি জর্জিয়া বিশ্ববিদ্যালয় মধ্যে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় নিয়েও আলোচনা হয়। এছাড়া উভয় প্রতিষ্ঠান যৌথ উদ্যোগে সেমিনার, ওয়ার্কশপের আয়োজন করার আগ্রহ প্রকাশ করেন। এসব বিষয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারেও তারা ঐকমত্যে পৌঁছেন।

প্রফেসর অমরিত বারট এগ্রিকালচার বিশেষত একুয়াকালচার এন্ড একুয়াটিক সায়েন্স এ গবেষণা ও শিক্ষা সহায়তার ব্যাপারে ইচ্ছা পোষণ করেন।

এসময় নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বাংলাদেশের কৃষিক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ফলে কৃষির আধুনিকায়ন সম্ভব হয়েছে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূণ।

নোবিপ্রবির উপাচার্য ড. এম অহিদুজ্জামানও শিগ্রই যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়া পরিদর্শন করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।

প্রসঙ্গত, ইউনিভার্সিটি অব জর্জিয়া যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী ও প্রাচীন একটি বিশ্ববিদ্যালয়। প্রফেসর অমরিত বারট (Amrit Bart) ওই বিশ্ববিদ্যালয়ের এনিমেল অ্যান্ড ডেইরি সায়েন্স এর অধ্যাপক।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here