নোবিপ্রবির ৫৬ কোটি টাকার বাজেট পেশ

0
587

খবর৭১,নাঈম:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অর্থবছরে ৫৬ কোটি ৬২ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত প্রস্তাবিত বাজেট পেশ করা হয়েছে।

মঙ্গলবার ১০ জুলাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে ভিসি ড. এম অহিদুজ্জামান এ প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

নোবিপ্রবি ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫৬ কোটি ৬২ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দ ছিল ৪৪ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে এ বছর বাজেটের আকার তুলনামূলক বেড়েছে।

এবার মোট বাজেটের ৫৮ দশমিক ৯৯ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ। টাকার অঙ্কে এর পরিমাণ ৩৩ কোটি টাকা। শিক্ষক শিক্ষার্থীদের গবেষনার জন্য ৭৭ লক্ষ টাকা। ল্যাবরেটরি আধুনিকায়ন ও রসায়নিক দ্রব্যাদি ক্রয়ের জন্য ১ কোটি ৮৯ লক্ষ টাকা। শিক্ষার্থীদের জন্য দুটি বাস ক্রয় বাবদ ১ কোটি ২০ লাখ টাকা। এগ্রিকালচার বিভাগের কাজের জন্য ২০ লক্ষ টাকা। বিশ্ববিদ্যালয়ের পিএবিএক্স ও ইন্টারকম লাইন সংযোগের জন্য ৮৭ লক্ষ টাকা। নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষিক কর্মকর্তাদের আসবাবপত্র ক্রয়ের জন্য ৫০ লক্ষ টাকা। কেন্দ্রিয় লাইব্রেরী তে বই ক্রয়ের জন্য ৫৬ লক্ষ টাকা। সমাবর্তনের জন্য ২০ লক্ষ টাকা। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সর্বরাহের জন্য ২৬ লক্ষ টাক। পরিক্ষার পারিতোষিক বাবদ ২ কোটি ৮০ লক্ষ টাকা। বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করার জন্য ২০ লক্ষ টাকা। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত ব্যয় পরিচালনার জন্য ৫ লক্ষ টাকা। পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সফটওয়্যার ক্রয়ের জন্য ৫ লক্ষ টাকা। এবং খেলাধুলার মাঠ সংস্কার ও সরঞ্জাম ক্রয়ের জন্য ১০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়াও ইউজিসি ও বিশ্বব্যাংকের অর্থায়নে HEQEP এর অঙ্গীভূত IQAC প্রকল্প চালু রয়েছে। এ অধীনে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মান উন্নয়নের লক্ষ্যে কার্যক্রম চালু রয়েছে।

এবারের বাজেটে আয়ের উৎস হিসেবে দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয়। ইউজিসি দেবে ৪৮ কোটি ২০ লাখ। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ উৎস থেকে ৮ কোটি ৪২ লক্ষ টাকা আসবে ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসে ড. এম অহিদুজ্জামান এর সভাপতিত্বে উক্ত বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আবুল হোসেন, বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনিস্টিটিউটসমূহের পরিচালক, রেজিস্টার, দপ্তরসমূহের পরিচালক, শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টর এবং সাংবাদিকবৃন্দ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here