নিহত সন্তানদের দাফনের অধিকার দাবিতে ফিলিস্তিনিদের বিক্ষোভ

0
226

খবর ৭১ঃইসরাইলি হামলায় নিহত সন্তানদের মরদেহ ফেরত পাওয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন ফিলিস্তিনিরা।

ইসরাইলি বাহিনীর হাতে নিহত ১০ ফিলিস্তিনির মরদেহ ফেরত পাওয়ার দাবিতে করা মামলা নিয়ে মঙ্গলবার ইসরাইলের সুপ্রিম কোর্টের এক অধিবেশনের আগে রামাল্লায় তারা এই বিক্ষোভ করেছেন।

২০১৫ সাল থেকে এসব ফিলিস্তিনিদের হত্যার পর তাদের মরদেহ ফেরত দেয়নি ইহুদিবাদী ইসরাইল।-খবর আল জাজিরার।

রামাল্লার মূলকেন্দ্র আল মানারা চত্বর থেকে নিহতদের বাবা-মা ও স্বজনরা বিক্ষোভ মিছিল শুরু করেন। এ সময়ে তাদের স্লোগান দিতে দেখা যায়-আমরা আমাদের শিশুদের ফেরত চাই, আমাদের শহীদদের স্বাধীনতা চাই।

বিক্ষোভকারীদের হাতে নিহত স্বজন ও সন্তানদের ছবি সম্বলিত প্লেকার্ড ছিল।

আয়োজকদের একজন আজহার আবু শ্রুর বলেন, স্বজনদের মরদেহ ফেরত পাওয়া আমাদের অধিকার। আমাদের সন্তানদের কী হয়েছে, তা জানার অধিকার আমাদের আছে।

সন্তান হারানো এক ফিলিস্তিনি মা বলেন, দখলদাররা সবসময় আমাদের অন্ধকারে রাখতে চায়। আমরা আমাদের কিশোর সন্তানদের মর্যাদার সঙ্গে কবর দিতে পারিনি কিংবা তাদের বিদায় দেয়ারও সুযোগ দেয়া হয়নি।

তিনি বলেন, এটা ভয়াবহ অপরাধ। এজন্য দখলদারদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা দরকার।

ফিলিস্তিনি নেতৃবৃন্দের সঙ্গে দর কষাকষির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দখলদার ইসরাইল তাদের মরদেহ আটকে রেখেছে। ইসরাইল দাবি করছে, তাদের মরদেহ ফেরত দিলে দাফনের সময় সহিংসতা দেখা দিতে পারে।

আবু শ্রুর বলেন, একজন মা হিসেবে আপনি সন্তান লালন করেছেন। তাদের শিক্ষার ব্যবস্থা করেছেন। তাদের বেড়ে উঠতে দেখেছেন। কিন্তু তারা শহীদ হওয়ার পর আপনার পূর্ণ দায়িত্ব হচ্ছে মর্যাদার সঙ্গে তাদের দাফন করা।

নিহত ১০জনের মধ্যে চারজনকে ইসরাইলি সেনাবাহিনীর সমাধিতে দাফন করা হয়েছে। বাকি ছয়জেনর মরদেহ তেল আবিবের আবু কাবির ইনস্টিটিউটের মর্গে রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here