নির্ভয়া ধর্ষণ: আসামিদের ফাঁসির সাজা বহাল

0
288

খবর৭১ঃ ভারতের দিল্লিতে বাসের মধ্যে সংগঠিত আলোচিত নির্ভয়া ধর্ষণ মামলায় ধর্ষকদের ফাঁসির সাজা বহাল রেখেছে দেশটির সুপ্রিম কোর্ট।

এই মামলায় আগেই চার জনকে ফাঁসির সাজা দিয়েছিল শীর্ষ আদালত। সাজাপ্রাপ্ত চার জনের মধ্যে তিন জন একটি রিভিউ পিটিশনে তাদের ফাঁসির সাজার বদলে যাবজ্জীবন কারাদণ্ডের আর্জি জানায়। সেই আর্জি খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।

প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি ভানুমতি ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে রায় পুনর্বিবেচনার আবেদনের শুনানি হয়। কিন্তু দোষীদের আইনজীবীরা নতুন কোনও যুক্তিই দিতে পারেননি। ফলে দোষীদের আর্জি খারিজ করে দেন বিচারপতিরা। ফলে আপাতত ফাঁসির সাজাই বহাল রাখল শীর্ষ আদালত।

দোষীদের মধ্যে মুকেশ (২৯), পবন গুপ্তা (২২) এবং বিনয় শর্মা (২৩) ফাঁসির পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের আর্জি জানিয়ে গত বছরের নভেম্বরে একটি রিভিউ পিটিশন দাখিল করে।

আর্জিতে তাদের দাবি ছিল, ‘বিচারের নামে ঠান্ডা মাথায় খুন’ করা হচ্ছে। সেই রিভিউ পিটিশন গ্রহণ করে সুপ্রিম কোর্টে শুনানি হয় প্রধান বিচারপতির বেঞ্চে। চতুর্থ দোষী অক্ষ্ময় কুমার (২৩) ফাঁসির সাজা বদলানোর আর্জি জানায়নি।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে বাসের মধ্যে ২৩ বছরের তরুণীকে ধর্ষণের পাশাপাশি বেধড়ক মারধর ও নির্মম অত্যাচার করা হয়। তার বন্ধুকে বাস থেকে ছুড়ে ফেলে দেয় দুষ্কৃতীরা। ১৬ দিন হাসপাতালে চিকিৎসার পর অবশেষে মৃত্যু হয় তার। ঘটনার পর দেশ জুড়ে তোলপাড় হয়। রাজধানী দিল্লিসহ গোটা দেশেই প্রতিবাদের ঝড় ওঠে। এরকম নৃশংস অত্যাচারের পরও হাসপাতালে মৃত্যুর সঙ্গে ১৬ দিনের লড়াইকে কুর্নিশ জানিয়ে তার নাম হয় ‘নির্ভয়া’।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here