নির্বাচনের মাঠে থাকবে ১ লাখ ৩০ হাজার পুলিশ

0
548

খবর৭১ঃ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ভোটকেন্দ্র ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। শুধু নির্বাচনে এক লাখ ৩০ হাজার পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও সারাদেশে পুলিশের দুই হাজার ৫০০টি মোবাইল টিম দায়িত্ব পালন করবে।

জানা গেছে, নির্বাচন কমিশনের নির্দেশনা মেনে পুলিশের পাশাপাশি জোর প্রস্তুতি নিয়েছে অন্য আইন-শৃঙ্খলা বাহিনীগুলোও। সম্প্রতি পুলিশ সদর দফতরে পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) সভাপতিত্বে পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পুলিশ সদস্য মোতায়ন, মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স প্রস্তুত নিয়ে আলোচনা হয়।

পুলিশ সদর দফতরের হিসাব বলছে, সারাদেশে ৪০ হাজার ২২৬টি ভোটকেন্দ্রের মাধ্যে ঝুঁকি বিবেচনা করে, দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি সমতল আরেকটি বিশেষ। বিশেষ বলে চিহ্নিত করা হয়েছে পার্বত্য অঞ্চলকে। তাদের জন্য পুলিশের পক্ষ থেকে আলাদা ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। বাকি সমতল অঞ্চলের ভোটকেন্দ্রের সংখ্যা কম-বেশির ওপর ভিত্তি করে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। এ ছাড়া জেলা হিসেবেও ঝুঁকি বিবেচনা করা হচ্ছে।

এই পরিকল্পনা বাস্তবায়নে পুলিশ সদর দফতর থেকে মাঠ পর্যায়ের পুলিশদের জানিয়ে দেওয়া হয়েছে। তাছাড়াও এ বিষয়ে নিয়মিত পুলিশ সদরদফতরে বৈঠক অনুষ্ঠিত হচ্ছে, যা নির্বাচন পর্যন্ত চলবে বলে সদরদফতর সূত্রে জানা যায়।

আরও জানা গেছে, নির্বাচনী নিরাপত্তায় এলিট ফোর্স র‌্যাব ও অন্য সংস্থাগুলোর সঙ্গেও সমন্বয় করছে পুলিশ। তাছাড়া সকল আইন-শৃঙ্খলা বাহিনীকে নিয়ে আরেকটি বিশেষ নিরাপত্তা টিম গঠনের পরিকল্পনা করা হচ্ছে।

পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার বলেন, ‘পুলিশ প্রশাসনের কারণে নির্বাচন যেন কোনো ধরনের প্রশ্নবিদ্ধ না হয়, সেজন্য পুলিশ সদস্যদের সতর্ক থাকতে বলা হয়েছে। তাছাড়া সন্ত্রাস ভয়ভীতিহীন নির্বাচনী পরিবেশ তৈরিতে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

নির্বাচনকালীন সময়ে পুলিশের নেওয়া প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা ব্রেকিংনিউজকে বলেন, ‘পুলিশ সব সময় নির্বাচন কেন্দ্রিক আইন-শৃঙ্খলার পরিবেশ স্বাভাবিক রাখতে কাজ করে যাচ্ছে। সে অনুযায়ী মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া নির্বাচনে সারাদেশের ভোটকেন্দ্র ও ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র বিবেচনায় করে পুলিশ সদস্য মোতায়নের বিষয়টিও চূড়ান্ত হয়েছে।’
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here