নির্বাচনকে সামনে রেখে বগুড়ায় সড়ক উন্নয়নে ২২৬ কোটি টাকা বরাদ্ধ

0
311

রিপন দাস, বগুড়া ঃ আগামী একাদশ নির্বাচনকে সামনে রেখে বগুড়া জেলা ও উপজেলা পর্যায়ের রাস্তাগুলোর রক্ষণাবেক্ষণের কাজ হাতে নিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। প্রায় ১২৬ কিলোমিটার সড়ক মেরামত ও উন্নয়নের পাশাপাশি রক্ষণাবেক্ষণের জন্য সরকার বরাদ্ধ দিয়েছে ২২৬ কোটি টাকা।

আগামী ডিসেম্বরের মধ্যেই ৬ কোটি টাকার প্রায় ৩৩ কিলোমিটার সড়কের কাজ সম্পন্ন করা সম্ভব হবে। এর মধ্যে বগুড়া সদরের চেলোপাড়া থেকে সাবগ্রাম পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার, সদরের তিনমাথা থেকে কাহালু উপজেলা পর্যন্ত ১০ কিলোমিটার, শেরপুর উপজেলা থেকে ধুনট উপজেলা পর্যন্ত সাড়ে ১২ কিলোমিটার এবং শিবগঞ্জের গুজিয়া থেকে আমতলী পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রাস্তার উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ করা হবে।

এ বিষয়ে বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান জানান, জাতীয় নির্বাচকে সামনে রেখে আগামী ডিসেম্বরের মধ্যেই আমার বগুড়া জেলার অধিক ক্ষতিগ্রস্থ ৬টি রাস্তা সম্পন্নভাবে মেরামত করার উদ্যোগ নিয়েছি। এ জন্য প্রায় ৬ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছি। আশাকরি ডিসেম্বরের মধ্যে রাস্তার কাজ ভালো হবে এবং জনগণ ঠিকমত ভোট দিতে সক্ষম হবে।

বগুড়া সদরের চেলোপাড়া থেকে সাবগ্রামের রাস্তার বিভিন্ন অংশে ইটের সলিং দেয়ায় যানবাহনসহ মানুষের চলাচলে সুবিধা হয়েছে। তবে পিজের কার্পেটিং না থাকায় বড় ও ভারী যানবাহনের জন্য রয়েছে বড় ধরণের ঝুঁকি।

সড়ক উন্নয়নের কাজ শুরু হওয়ার কথা জানতে পেরে বগুড়া শহরের আকাশতারা এলাকার মোঃ রোস্তম আলী জানান, আগেতো এ রাস্তা খুব খারাপ ছিল। গর্ত আর খানাখন্দে চলার অবস্থা ছিল না আর বৃষ্টি হলে মানুষের আরো কষ্ট বেড়ে যেত। তবে এখন ইট দেওয়ার কারণে চলাচল করা যাচ্ছে। কিন্তু নির্বাচনের আগে যদি রাস্তা সম্পন্ন মেরামত করা হতো বা কার্পেটিং করতো তাহলে সবার জন্য ভালো হতো।

এ বিষয়ে আরো জানতে বগুড়ার সাবগ্রামের ব্যাটারীচালিত অটো চালক মোঃ আমিনুল ইসলাম আমীর জানান, সাবগ্রাম থেকে চেলোপাড়া পর্যন্ত গাড়ী চালাতে খুব কষ্ট হতো। এখন ইট পারার কারণে গাড়ী চালাতে পারছি। তবে ভোটের আগে এ রাস্তা ঠিক করলে আমরা যারা গাড়ী চালায় তাদের জন্য সুবিধা হতো।

জানা গেছে, দরপত্রের সব ধরণের কার্যক্রম চূড়ান্ত হলে বড় দুটি প্রকল্পের ২২০ কোটি টাকার প্রায় ৯৩ কিলোমিটার সড়কের কাজ শুরু হবে আগামী ডিসেম্বর থেকে জানুয়ারীর মধ্যেই। এর মধ্যে শিবগঞ্জের মোকামতলা থেকে সোনাতলা উপজেলা পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার সড়কের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে ৫০ কোটি টাকা। নন্দীগ্রামের কাথম থেকে কালীগঞ্জ পর্যন্ত সাড়ে ১৭ কিলোমিটার, দুপচাঁচিয়া, তালোড়া, নন্দীগ্রাম ও আক্কেলপুরসহ প্রায় সাড়ে ৪৬ কিলোমিটারের জন্য বরাদ্ধ রয়েছে ১৭০ কোটি টাকা।

বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কাথম এলাকার এক বাসিন্দা জানান, কাথম থেকে কালীগঞ্জ পর্যন্ত রাস্তা পাকা হওয়ার পর দু-এক বছর ভালো ছিল। তারপর যা তাই হয়ে গেছে। মাঝে মধ্যে রাস্তার লোকজন এসে কিছু ইট, বালি, খোয়া ও পিজ দিয়ে চলে যায়। কিছু দিন পর আবার আগের মত হয়। বৃষ্টি হলে গাড়ী চালানো দূরের কথা খালি পায়ে হাঁটাও কষ্ট হয়ে পড়ে। তবে শুনেছি ভোটের আগে রাস্তা ঠিক করা হবে। যদি রাস্তা ঠিক করা হয় তাহলে ভোটের সময় এ এলাকার মানুষের জন্য অনেক সুবিধা হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here