নির্বাচনকালীন সরকার হবে না: ওবায়দুল কাদের

0
380

খবর৭১ঃ;আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোনো অন্তর্বর্তীকালীন বা নির্বাচনকালীন সরকার হবে না। সরকার যেটা আছে, শেখ হাসিনার নেতৃত্বে এই সরকারই থাকবে।

রোববার আওয়ামী লীগের সপ্তাহব্যাপী গণসংযোগ কর্মসূচির শেষ দিনে রাজধানীর উত্তরা আজমপুর বাসস্ট্যান্ড সংলগ্ন আমির কমপ্লেক্স এলাকায় আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ সম্পাদক বলেন, নির্বাচন কমিশন (ইসি) জানুয়ারি মাসের ২৭ তারিখের আগে যে কোনো দিন নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে। তবে এটা নির্বাচন কমিশনের এখতিয়ার।

তিনি বলেন, অক্টোবর মাসে আমরা মনোনয়ন পর্ব শুরু করে দিয়েছি। এ মাসে কোনো অন্তর্বর্তীকালীন বা নির্বাচনকালীন সরকার হবে না। সরকার যেটা আছে, শেখ হাসিনার নেতৃত্বে এই সরকারই থাকবে। তবে সরকার তখন রুটিন ওয়ার্ক করবে। সরকারের দায়িত্বের এরিয়া বদলে যাবে। মেজর দায়িত্ব থেকে সাধারণ দায়িত্ব, রুটিন দায়িত্ব পালন করবে। হয়ত সাইজটা একটু ছোট হবে। অক্টোবরের শেষ সপ্তাহে হতে পারে।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, যত নালিশ, যত নাশকতার পরিকল্পনা করেন, যত সন্ত্রাস চালান- কোনো কাজ হবে না। ক্ষমতার পরিবর্তন চায় বিএনপি। তাদের উদ্দেশে বলতে চাই- ক্ষমতার মঞ্চে পরিবর্তন চাইলে নির্বাচন ছাড়া কোনো বিকল্প নেই।

এ সময় উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বিএনপির খবর কী? আছে? অক্টোবর কবে হবে? আগস্ট মাসে বলে এক মাসের কথা। সেপ্টেম্বর মাসে বলে এক মাসের কথা। সেপ্টেম্বর গেল, এখন বলে এক মাসের মধ্যে আন্দোলন হবে। দেশের চেহারা পরিবর্তন হয়ে যাবে, বিশ্বাস করে মানুষ? বহুরূপী ব্যারিস্টারের কথা মানুষ কী বিশ্বাস করে?

জাতিসংঘের মহাসচিবের সঙ্গে বিএনপি মহাসচিবের সাক্ষাতের প্রসঙ্গ টেনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, জাতিসংঘের মহাসচিব যান ঘানা, তার নামে চিঠি এলো। আমি বলি এই চিঠি কি আকাশের ঠিকানায় এলো? জাতিসংঘের মহাসচিব কি আকাশের ঠিকানায় চিঠি লিখলেন? পরে দেখা গেল মহাসচিব নাই, একজন অ্যাসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল। জাতিসংঘের মহাসচিবের নামে এই চিঠি ভুয়া। যারা জাতিসংঘের মহাসচিবের নামে এ দেশের মানুষের কাছে মিথ্যাচার করে তারা ক্ষমতায় গেলে কি গণতন্ত্র নিরাপদ- এমন প্রশ্নও রাখেন তিনি।

দলীয় মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, যারা দলীয় মনোনয়নের বিরোধিতা করবেন, এবার বঙ্গবন্ধুকন্যা কাউকে ক্ষমা করবেন না। স্পষ্টভাবে বলতে চাই, শোডাউন করে যারা মনোনয়ন দাবি আদায় করবেন, নিজের পছন্দমতো প্রার্থীর পক্ষে স্লোগান দিয়ে দাবি আদায় করবেন- সেই ধারণা যারা করছেন; শোডাউনে কারও নমিনেশন হবে না। শোডাউনের নামে যারা বিশৃঙ্খলা করবে, তাদের নম্বর কাটা যাবে। কয়েকটা সংস্থা এখানে মনিটরিংয়ে আছে, কারা কী করছে সব দেখছি। প্রার্থীদের বলব, সমর্থকদের থামান। না হলে কিন্তু আপনার নম্বর কাটা যাবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজধানীতে সপ্তাহব্যাপী গণসংযোগ কর্মসূচি হাতে নিয়েছিল আওয়ামী লীগ। রোববার ছিল এ কর্মসূচির শেষ দিন।

শেখ হাসিনার কাছে সব প্রার্থীর আমলনামা জমা আছে

ওবায়দুল কাদের বলেন, আমরা গত সাত দিনে ২৫টি সমাবেশ করেছি। হাজার হাজার জনতার ঢল; কিন্তু কোথাও কোনো বিশৃঙ্খলা হয়নি। আমি আবারও বলছি, শেষ পর্যন্ত কর্মীদের প্রমাণ করতে হবে আমরা একটা সুশৃঙ্খল দল। এই ব্যানার, এই পোস্টার, এসব বিলবোর্ড দেখে মনোনয়ন হবে না। মনোনয়ন হবে জনমতের ভিত্তিতে। শেখ হাসিনার কাছে সব প্রার্থীর আমলনামা জমা আছে।

যেই নেতা ক্যাডারের কথায় চলে, ওই নেতার দরকার নেই

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সামনে আরও ২০-২৫ দিন সময় আছে। নম্বর যাদের ভালো আছে, ক্যাডারের জন্য নম্বর কিন্তু কমবে। যেই নেতা ক্যাডারের কথায় চলে, ওই নেতার আমাদের দরকার নেই। মশারির মধ্যে মশারি চলবে না। ঘরের মধ্যে ঘর করলে চলবে না। ঠিকঠাক মতো চলেন, চাঁদাবাজদের, দখলদারদের প্রশ্রয় দেবেন না। চাঁদাবাজের জায়গা আওয়ামী লীগে নেই।

ক্ষমতার অহঙ্কার মানুষ পছন্দ করে না

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, যারা অপকর্ম করে, তা আমাদের নেত্রী শেখ হাসিনার ধানমণ্ডির অফিসে টেলিফোন করে নালিশ করবেন, আমরা বিচার করব। রাজনীতি করি মানুষের জন্য, সে-ই নেতা, যে মানুষকে ভালোবাসে। সে-ই নেতা যাকে মানুষ ভালোবাসে। এটা বঙ্গবন্ধুর রাজনীতি, এটা শেখ হাসিনার রাজনীতি। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। তাফালিং করার পরিণতি ভালো নয়, তাফালিং ছাড়তে হবে। ক্ষমতার দাপট দেখাবেন না। ক্ষমতার অহঙ্কার মানুষ পছন্দ করে না।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, একেএম এনামুল হক শামীম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here