নিজ পরিবার থেকেই নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে: খাদ্যমন্ত্রী

0
216

খবর৭১ঃ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সবাইকে নিজ পরিবার থেকেই নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। এটি একটি যুদ্ধ। দলমত নির্বিশেষে সবাইকে এ যুদ্ধ চালিয়ে যেতে হবে। শুধুমাত্র সরকারের একক প্রচেষ্টায় নিরাপদ খাদ্য বাস্তবায়ন সম্ভব নয়। দেশের প্রতিটি মানুষকে সচেতন হতে হবে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এসময় খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. শাহাবুদ্দিন আহমদ, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেযারম্যান মোহাম্মদ মাহফুজুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে বিজ্ঞানসম্মত নিরপাদ খাদ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা দীর্ঘমেয়াদী ও জটিল প্রক্রিয়া। যদিও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কেন্দ্রীয় নিয়ন্ত্রণাকারী সংস্থা, খাদ্য নিয়ন্ত্রণ সংক্রান্ত বিদ্যামান সকল সরকারি মন্ত্রণালয় ও বিভাগকে একসঙ্গে সমন্বয়ের মাধ্যমেই বাংলাদেশ নিরাপদ খাদ্য ব্যস্থাপনা প্রতিষ্ঠা করতে কাজ করছে। কিন্তু কোনো একক প্রতিষ্ঠানের মাধ্যমে এ মহৎ ও জটিল কাজ সফলভাবে সম্পন্ন করা সম্ভব নয়। খাদ্য যে শুধুমাত্র ইচ্ছাকৃতভাবে ভেজাল কিংবা প্রক্রিয়াকরণের মাধ্যমে দূষক দ্বারাই অনিরাপদ হয় তা নয়। পরিবেশ দূষণ এখানে একটি গুরুত্বপর্ণ বিষয়। দূষিত পরিবেশ তথা মাটি, পানি, বায়ু এবং রাসায়নিক দূষণ থেকে খাদ্য অনিরাপদ হয়ে তাকে। এটা ঠেকাতে আমাদের কাজ করতে হবে। আর এটা একদিনে সম্ভব নয়।

দেশের খাদ্য নিরাপদ করতে আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টার প্রয়োজন উল্লেখ করে সাধন মজুমদার বলেন, ‘ধরুন আমরা নিরপাদ সবজি, ভোগ্যপণ্য আপনাদের হাতে পৌঁছে দিলাম, কিন্তু আপনাদের রান্নাঘর যদি নিরাপদ না হয় তাহলে নিরাপদ খাদ্য আপনি পাবেন না।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কত শতাংশ নিরাপদ খাদ্য প্রতিষ্ঠা করতে পেরেছি তা এখনই হিসেব করে বলা যাবে না। বা কতদিন লাগবে নিরাপদ খাদ্য নিশ্চিতে তা বলা মুশকিল। তবে আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাচ্ছি, যাতে এটা কম সময়ের মধ্যে বাস্তবায়ন করতে পারি। এজন্য আমরা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে শক্তিশালী করতে চাই। এখানে জনবল কম। জনবল বাড়িয়ে এই প্রতিষ্ঠানকে শক্তিশালী করে মানুষের কাছে নিরাপদ খাদ্য দেয়া সরকারের দায়িত্ব।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here