নিঃশ্বাসে অক্সিজেন ত্যাগ করে একমাত্র গরুই : দাবি উত্তরখণ্ডের মুখ্যমন্ত্রীর

0
661

খবর৭১ঃ কয়েক বছরে ভারতের বিভিন্ন পত্রিকার শিরোনামে এসেছে। শিরোনামে এসেছে বিতর্ক নিয়ে। এবার জানা গেল গরু একমাত্র প্রাণী যা বাতাস থেকে অক্সিজেন নেয় আবার তা বাতাসে ফিরিয়েও দেয়, এমনটাই দাবি করেছেন উত্তরখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত।

সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গেছে, তিনি সাধারণ মানুষকে গরুর দুধ ও গরু মূত্রের ওষুধি গুণ বিষয়ে অবগত করছেন।

সেই ভিডিওতে একটি অংশে তিনি এমন মন্তব্য করেছেন।
এখানেই শেষ নয়, তিনি আরও বলেন, শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা থাকলে গরুর গায়ে হাত বুলিয়ে সেই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। গরুর কাছাকাছি থাকলে টিবির মত কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

সম্প্রতি উত্তরখণ্ডের বিজেপি প্রেসিডেন্ট ও নৈনিতালের সাংসদ অজয় ভাট বলেছিলেন, গর্ভবতী নারীরা যাতে সিজার করে শিশুর জন্ম দেয়াকে এড়িয়ে যেতে পারেন যদি তারা বাগেশ্বর জেলার গারূদ গঙ্গা নদীর পানি পান করেন। এই মন্তব্যের ঠিক পরেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী এমন মন্তব্য করেছেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক মুখ্যমন্ত্রীর দফতরের এক কর্মকর্তা জানান, এই শৈলরাজ্যে এটাই মানুষের বিশ্বাস। আর মানুষের বিশ্বাসের কথাই তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। কোনও মুমূর্ষু রোগী গরুর কাছাকাছি থাকলে তার দ্রুত আরোগ্য হবে।

তিনি আরও বলেন, গবেষণায় উঠে এসেছে যে গরু মূত্রের উপকারিতা অপরিসীম। পাহাড়ে থাকা মানুষরা বিশ্বাস করেন, গরু অক্সিজেন ত্যাগ করে।

মুখ্যমন্ত্রীর এই গরু সম্পর্কিত মন্তব্য নতুন করে বিতর্ক নিয়ে শিরোনামে এসেছে। ভোটের ক্ষেত্রেও এই বিষয়গুলো রাজনৈতিক মেরুকরণে যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলেই দেখা গেছে। রাজস্থানের প্রাক্তন শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানিকে ২০১৭ সালে এই একই মন্তব্য করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here