নারী-পুরুষের সমতার দিক দিয়ে ৪র্থবারের মতো ওপরে রয়েছে বাংলাদেশ

0
391

খবর৭১:নারী-পুরুষের সমতার দিক থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে টানা চতুর্থবারের মতো সবার ওপরে রয়েছে বাংলাদেশ। একই সঙ্গে চারটি ক্ষেত্রে বিশ্বের সব দেশের ওপরে স্থান করে নিয়েছে লাল-সবুজের পতাকার এই দেশ। তবে বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের সামগ্রিক অবস্থান এক ধাপ পিছিয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ‘বৈশ্বিক লিঙ্গবৈষম্য প্রতিবেদন-২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

১৪৯টি দেশের নারী-পুরুষের সমতার চিত্র নিয়ে তৈরি করা ডাব্লিউইএফের এ প্রতিবেদন গত সোমবার প্রকাশ হয়েছে। প্রতিবেদনটিতে দেশগুলোর অবস্থান নির্ণয় করা হয়েছে মোট চারটি মূল সূচকের ওপরে। এগুলো হলো—নারীর অর্থনৈতিক অংশগ্রহণ ও সুযোগ, শিক্ষায় অংশগ্রহণ, স্বাস্থ্য ও আয়ু এবং রাজনৈতিক ক্ষমতায়ন। এর ভেতরে আবার ১৪টি উপসূচক আছে।

প্রতিবেদন অনুযায়ী, যে চারটি ক্ষেত্রে বিশ্বের সব দেশের চেয়ে বাংলাদেশ এগিয়ে সেগুলোর মধ্যে তিনটি হলো—ছেলে ও মেয়েশিশুদের বিদ্যালয়ে ভর্তি, মাধ্যমিকে ছেলে ও মেয়েদের সমতা এবং সরকারপ্রধান হিসেবে কত সময় ধরে একজন নারী রয়েছেন। চতুর্থ ক্ষেত্রটিতে অবশ্য মানুষের হাত নেই। সেটি হলো জন্মের সময় ছেলে ও মেয়েশিশুর সংখ্যাগত সমতা।

সার্বিক বৈশ্বিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান এবার ৪৮তম। প্রতিবেদন অনুযায়ী, গত এক যুগে নারী-পুরুষ সমতার ক্ষেত্রে বেশ ভালো উন্নতি হয়েছে বাংলাদেশের। ২০০৬ সালেও বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম। নারী-পুরুষ সমতায় দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী দেশগুলো বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে আছে। বাংলাদেশের পরে রয়েছে শ্রীলঙ্কা, অবস্থান ১০০তম। নেপাল ১০৫, ভারত ১০৮, মালদ্বীপ ১১৩, ভুটান ১২২ ও পাকিস্তান ১৪৮তম অবস্থানে রয়েছে। র‌্যাংকিংয়ে শীর্ষ দশে রয়েছে আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, নিকারাগুয়া, রুয়ান্ডা, নিউজিল্যান্ড, ফিলিপাইন, আয়ারল্যান্ড ও নামিবিয়া। তালিকায় ইয়েমেন রয়েছে সবার নিচে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here