নারী-পুরুষের জামার বোতাম ডান-বামে কেন?

0
384

খবর ৭১: শার্টের বোতামগুলো কখনো খেয়াল করেছেন? মেয়েদের বোতাম থাকে শার্টের ডান দিকে এবং মেয়েদের থাকে বাঁ দিকে। তবে কী জন্য এমনটা হয় তা কি জানেন?
১৩ শতকের মাঝামাঝি থেকে বোতাম-যুক্ত জামার চল শুরু হয়। আর সে সময় সাধারণত ধনী ব্যক্তিদের জামাতেই বোতাম থাকত। পুরুষরা নিজেরাই জামা পরতেন। তাই শার্টের বোতাম ডান দিকে লাগানো থাকত।

কিন্তু ধনী মহিলাদের জামা কাপড় পরানোর জন্য আলাদা দাসী নিযুক্ত করা হত। দাসীদের জামা পরানোর সুবিধার কথা চিন্তা করে নাকি মহিলাদের জামার বোতাম বাঁ দিকে লাগানো শুরু হয় বলে দাবি বিশেষজ্ঞদের।

তাছাড়া ইতিহাসবিদরা আরো দাবি করেন, নেপোলিয়ন বোনাপার্টের নির্দেশেই এমন ব্যবস্থার চালু হয়। কারণ, নেপোলিয়ন তাঁর একটি হাত সব সময় শার্টের মধ্যে বুকের কাছে ঢুকিয়ে রাখতেন। মহিলারা নাকি তাঁর এই অভ্যাসটিকে নিয়ে ব্যঙ্গ করতেন। তাই এই সব ব্যঙ্গ-বিদ্রুপ বন্ধ করার জন্য নেপোলিয়ন নাকি নির্দেশ দিয়েছিলেন মহিলাদের শার্টের বোতাম উল্টোদিকে অর্থাৎ বাঁ দিকে লাগানোর জন্য।

তবে আরেকটি গুরুত্বপূর্ণ কারণ আছে মহিলাদের বোতাম জামার বাম দিকে এ দিকে শিশুদের স্তন্যপান করানোর সময় মহিলারা বেশিরভাগ ক্ষেত্রে তাঁদের ডান হাত মুক্ত রাখেন। তাই বাঁ দিকে বোতাম থাকলে মহিলাদের সুবিধা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here