নারায়ণগঞ্জে ফুটপাতে হকার বসা নিয়ে সংঘর্ষ দায়ীদের বিরুদ্ধে আইনি ও সাংগঠনিক ব্যবস্থা: ওবায়দুল কাদের

0
301

খবর ৭১:নারায়ণগঞ্জে হকার উচ্ছেদকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় সরকার ও আওয়ামী লীগ হার্ডলাইনে অবস্থান নিয়েছে। এ অনভিপ্রেত ঘটনার পরপরই মেয়র সেলিনা হায়াৎ আইভী ও এমপি শামীম ওসমানকে ফোন করে কঠোর বার্তা দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে আইনি ও সাংগঠনিক ব্যবস্থার কথাও বলেন তিনি। এমপি শামীম ওসমান ও মেয়র সেলিনা হায়াৎ আইভীকে ঢাকায় ডাকা হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

শান্ত থাকতে দু’জনকে ফোন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। আর এটিকে তাদের ব্যক্তিগত রেষারেষি বলে মনে করছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের নির্দেশে বুধবার দুপুরে মেয়র সেলিনা হায়াৎ আইভী ও সংসদ সদস্য শামীম ওসমানকে শান্ত থাকতে ফোন দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ব্যক্তিগত দ্বন্দ্ব থেকে তাদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ক্ষমতাসীন দলের এ দুই জনপ্রতিনিধিকে স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে কঠোর বার্তা জানায় আওয়ামী লীগ।

ফুটপাতে হকার বসা নিয়ে ত্রিমুখী সংঘর্ষে মঙ্গলবার রণক্ষেত্রে পরিণত হয় নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়ক থেকে চাষাঢ়া এলাকা। প্রায় দেড় ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে ধাওয়া-পাল্টাধাওয়া, পুলিশের শটগানের গুলি, কাঁদানে গ্যাস ও লাঠিচার্জে মেয়র সেলিনা হায়াৎ আইভীসহ অর্ধশত আহত হন। নারায়ণগঞ্জে আইভী-শামীম ওসমান সমর্থকদের সংঘর্ষকে অনভিপ্রেত জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমি শামীম ওসমানকে ফোন করব কি মারামারি করতে? মারামারি বন্ধ করতেই আমি ফোন করেছি। এ প্র্যাকটিস বন্ধ করতে হবে। আজ (বুধবার) সকালেও দু’জনের সঙ্গে আমার কথা হয়েছে।

তিনি বলেন, দু’পক্ষকেই ডাকব এবং বিষয়টি খতিয়ে দেখব। আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে বুধবার সকালে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন, সংঘর্ষের ঘটনায় দোষীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনগত ও দলীয় ব্যবস্থা নেয়া হবে। ওখানে যদি অস্ত্রের ব্যবহার হয় এবং গোলাগুলির ঘটনা ঘটে থাকে তাহলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি। তিনি খোঁজখবর নিচ্ছেন, তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

সেই সঙ্গে এমপি শামীম ওসমান ও মেয়র সেলিনা হায়াৎ আইভীকে ঢাকায় ডাকা হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। নারায়ণগঞ্জে সংঘর্ষের সময় পিস্তল হাতে ছবি আসা যুবলীগ কর্মী নিয়াজুল ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, নারায়ণগঞ্জের ঘটনার তদন্ত চলছে, যারা জনসম্মুখে পার্টির ভাবমূর্তি ভায়োলেন্সের মাধ্যমে নষ্ট করেছে, যারা দোষী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

ঘটনাটিকে অনভিপ্রেত ও অনাকাক্সিক্ষত উলে­খ করে ওবায়দুল কাদের বলেন, দলের অভ্যন্তরীণ কলহ জনসম্মুখে আসা খুবই খারাপ দৃষ্টান্ত হয়েছে। এ বিষয়ে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। যারাই এ ব্যাপারে অপরাধী হোক, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

এদিকে আইভী ও শামীম ওসমানকে ফোন করে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বুধবার দুপুরে সচিবালয় থেকে তিনি তাদের ফোন করে কথা বলেন। সচিবালয়ে নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাকে পার্টির সেক্রেটারি ওবায়দুল কাদের সাহেব বলেছেন মেসেজটা তাদের কাছে পৌঁছে দেন, যাতে তারা (আইভী-শামীম) শান্ত থাকে। পরস্পরবিরোধী অ্যাক্টিভিটিসে যাতে না যায়। এ মেসেজটাই আমি পৌঁছে দিয়েছি। বলেছি যে তারা যেন শান্তি-শৃঙ্খলা বজায় রাখেন এবং শান্তি রক্ষার জন্য প্রশাসনকে সহযোগিতা করেন।

হকার উচ্ছেদের বিষয়ে কোনো নির্দেশনা দিয়েছেন কিনা এমন প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হকার উচ্ছেদের সিদ্ধান্ত নারায়ণগঞ্জের মেয়রের, আমরা এ বিষয়ে কিছু জানি না। শামীম ওসমান সাহেব জনপ্রতিনিধি। আমরা যতটুকু শুনেছি এ কারণেই একটা বিরোধ আছে। তারা বসে সিদ্ধান্ত নেবেন এটা কিভাবে সেটেলড করবেন। এটাই আমি উপদেশ দিয়েছি।

আইভী-শামীম ওসমানের দ্বন্দ্ব ব্যক্তিগত রেষারেষি মন্তব্য করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, তাদের ব্যক্তিগত রেষারেষি থেকে এসব ঘটনা ঘটেছে।

নারায়ণগঞ্জে হকার উচ্ছেদ নিয়ে এক প্রশ্নের উত্তরে বুধবার সচিবালয়ে খন্দকার মোশাররফ বলেন, যিনি হকার উচ্ছেদ করছেন তিনি নির্বাচিত মেয়র। আবার যিনি বাধা দিচ্ছেন তিনিও নির্বাচিত জনপ্রতিনিধি। তবে জবরদখল করে কোনো কাজ করা ঠিক নয়।

মন্ত্রী বলেন, হকার কেন ফুটপাত দখল করবে? সেখানে মেয়র যদি উচ্ছেদ করতে যান তাহলে তিনি তো আইনিভাবে ঠিক আছেন। আবার হকাররা সেখানে ব্যবসা করছেন তাদের পুনর্বাসন বা অন্য কিছু দরকার হয় সেটাও মানবিক বিষয়। তবে পুরো বিষয়টি সম্পর্কে আমি ওয়াকিবহাল নই। আমার কাছে বিষয়টি স্পষ্ট নয়। তাই এসব বিষয়ে আমি এখনই কিছু বলতে পারছি না। তবে বিষয়টি একেবারেই ব্যক্তিগত। আমরা অলরেডি রিপোর্ট করেছি। কেউ যদি আমাদের কাছে বিচার নিয়ে আসেন তাহলে আমরা সেটা করতে পারি।

তিনি বলেন, বিষয়টি দেখা হচ্ছে। এখানে সরকারের ভাবমূর্তির কোনো বিষয় নয়। এটা একেবারেই ব্যক্তিগত। এর সঙ্গে সরকারের ইমেজের কোনো বিষয় নেই।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here