নাম ভাঙিয়ে ব্যবসা, মামলা করলেন শচীন

0
330

খবর ৭১ঃ

ব্যবসায়িক প্রচারণায় শচীন টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো ব্যবহার করে আসছিল ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টান। কিন্তু চুক্তি অনুযায়ী তাঁকে কোনো রয়্যালটি দিচ্ছিল না অস্ট্রেলীয় এ প্রতিষ্ঠানটি। এতে মামলা করেছেন টেন্ডুলকার

ব্যাট ও অন্যান্য ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টান শচীন টেন্ডুলকারের নাম ও তাঁর ছবি ব্যবহার করে আসছে ব্যবসায়িক স্বার্থে। কিন্তু সে জন্য চুক্তি অনুযায়ী রয়্যালটির অর্থ পাচ্ছিলেন না কিংবদন্তি এ ব্যাটসম্যান। এরপর অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানটিকে তাঁর নাম ও ছবি ব্যবহার করতে নিষেধ করেছিলেন টেন্ডুলকার। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ এ রানসংগ্রাহকের কথা কানে তোলেনি স্পার্টান। এতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছেন ভারতের সাবেক এ অধিনায়ক।

চলতি মাসেই মামলাটি করেছেন টেন্ডুলকার। সেই মামলার কাগজপত্র দেখেছে সংবাদ সংস্থা রয়টার্স। তারা জানিয়েছে, সিডনির প্রতিষ্ঠানটি ২০১৬ সালে টেন্ডুলকারের সঙ্গে চুক্তি করে। ব্যবসায়িক স্বার্থে তারা টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো ব্যবহার করতে পারবে। আর এর বিনিময়ে রয়্যালটি বাবদ বছরে ১ মিলিয়ন ডলার করে পাবেন টেন্ডুলকার। তাঁর সঙ্গে করা চুক্তিটির নাম ছিল নাম ছিল ‘শচীন বাই স্পার্টান’। এরপর প্রতিষ্ঠানটির পণ্যের প্রচারণায় নানা জায়গায় গিয়েছিলেন টেন্ডুলকার—মুম্বাই থেকে লন্ডন পর্যন্ত। কিন্তু গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত টেন্ডুলকারকে রয়্যালটির একটা পয়সাও দেয়নি স্পার্টান।

টেন্ডুলকার আনুষ্ঠানিকভাবে রয়্যালটির অর্থ চেয়েছিলেন স্পার্টানের কাছে। কিন্তু তারা কথা কানে তোলেনি। এতে চুক্তি বাতিল করে প্রতিষ্ঠানটিকে টেন্ডুলকার আনুষ্ঠানিকভাবে বলে দেন, তাঁর নাম, ছবি কিংবা লোগো যেন ব্যবহার না করা হয়। স্পার্টান এবারও তাঁর কথা কানে তোলেনি। আগের মতোই টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো ব্যবহার করছিল তারা। এতে মামলা করেন টেন্ডুলকার। স্পার্টানের তরফ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here