নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তেজনা : শিনজো অ্যাবের ভারত সফর স্থগিত

0
580
নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তেজনা : শিনজো অ্যাবের ভারত সফর স্থগিত

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ও এনআরসি ঘিরে উত্তেজনার কারণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ভারত সফর স্থগিত হয়ে গেল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের পারস্পারিক আলোচনার মাধ্যমে এই সফর স্থগিত করা হয়েছে।

শুক্রবার সকাল থেকেই সংবাদমাধ্যমে জল্পনা তৈরি হয় ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। নাগরিকত্ব সংশোধনী বিল ও এনআরসির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল আসামের গুয়াহাটিতেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত বলে শুক্রবার সকালে জানায় জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বৃহস্পতিবার জানিয়েছিল, তাদের কাছে এই সংক্রান্ত কোনও খবর নেই। কিন্তু ওইদিন দুপুরে মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘দুই দেশের আলোচনার মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে দুই দেশের সুযোগ মতো ফের নয়া দিনক্ষণ স্থির হবে।’

১৫ ডিসেম্বর রবিবার থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা ছিল জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের। গত সপ্তাহেই রবীশ কুমার জানিয়েছিলেন, আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী অ্যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে মন্ত্রণালয়। গুয়াহাটিতে বৈঠকের প্রস্তুতিও চলছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here