নদী পুনরুদ্ধার করা প্রশাসনের নৈতিক ও প্রাতিষ্ঠানিক দায়িত্বঃ সুলতানা কামাল

0
424
নদী পুনরুদ্ধার করা প্রশাসনের নৈতিক ও প্রাতিষ্ঠানিক দায়িত্ব-সুলতানা কামাল
ছবিঃ মঈনুল হাসানা রতন, হবিগঞ্জ প্রতিনিধি।

খবর৭১ঃ

মঈনুল হাসানা রতন, হবিগঞ্জ প্রতিনিধিঃ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় সভাপতি ও তত্ত্বাবদায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন- যে কোন নদী দখলমুক্ত রাখা ও দখলকৃত জায়গা পুনরুদ্ধার করা প্রশাসনের নৈতিক, আইনগত ও প্রাতিষ্ঠানিক দায়িত্ব।

এই দায়িত্ব পালনে অবহেলা করলে তার জবাবদিহিতা জনগণের কাছে একসময় দিতে হবে।রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকালে হবিগঞ্জ আরডি হল প্রাঙ্গণে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), খোয়াই রিভার ওয়াটারকিপার ও পুরাতন খোয়াই নদী উদ্ধার এবং পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি আয়োজিত এক নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।তিনি বলেন- হবিগঞ্জের খোয়াই নদী দখলমুক্ত করার সাথে অন্য কোন প্রকল্পের সম্পর্ক থাকতে পারে না।

তাই সকল অযুহাত বন্ধ করে অবিলম্বে আগামি বর্ষা মৌসুমের আগে পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার করে হবিগঞ্জবাসিকে জলাবদ্ধতা ও কৃত্তিম বন্যার হাত থেকে রক্ষা করতে হবে।সুলতদানা কামাল বলেন, সারাদেশে নদী উদ্ধারের নামে নানান প্রকল্প গ্রহণ করা হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে যেহেতু নদীর সীমানা সঠিকভাবে নির্ধারণ করা হয়নি সেহেতু অনেক বড় বড় অবৈধ দখলদার এই ত্রুটিপূর্ণ উদ্ধার প্রক্রিয়ায় পার পেয়ে যাচ্ছে। হবিগঞ্জে কি প্রকল্প গ্রহণ করা হয়েছে তা হবিগঞ্জের মানুষ জানে না।

অবশ্যই পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার করে যথাযথ প্রকল্প গ্রহণের মাধ্যমে সংরক্ষণ ও উন্নয়ন করতে হবে। তবে এই প্রকল্প গ্রহণ ও বাস্থবায়নে সকল পর্যায়ে নাগরিকদের সম্পৃক্ততা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে মুল আলোচক ছিলেন-বাপা কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামিল।বিশেষ অতিথি ছিলেন- হবিগঞ্জ পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান, বাপা নির্বাহী সদস্য আব্দুল করিম কিম।বক্তব্য রাখেন- সিনিয়র সাংবাদিক ও আইনজীবি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, সাংবাদিক শামিম আহসান, সোহেব চৌধুরি প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here