নতুন রেকর্ডের হাতছানি সাকিব-মাশরাফীর

0
324
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ বাংলাদেশের বোলিং ব্যাটিংয়ের বেশ কয়েকটি রেকর্ডে আছে সাকিব মাশরাফীর নাম

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় ক্রিকেট সিরিজের ফাইনালে বেশ দাপটের সাথেই পৌছে গেছে বাংলাদেশ। তাই আজেকের বাংলাদেশ ও আয়ারল্যান্ড ম্যাচের আপাত দৃষ্টিতে গুরুত্ব তেমন নেই। ডাবলিনে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় শুরু হবে এই ম্যাচটি।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হলেও, ওয়েস্ট ইন্ডিজকে টানা দুই ম্যাচে সহজে হারিয়ে ফাইনালে জায়গা নিশ্চিত করে সাকিব-সৌম্য-মাশরাফীরা।

কিন্তু এই আপাত নিরস ম্যাচটিতেই রয়েছে টিম বাংলাদেশের অনেক কিছু পাওয়ার হাতছানি। আজকের ম্যাচটিতে একটি উইকেট পেলেও সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিকদের ছোট তালিকায় জায়গা করে নেবেন।

এই রেকর্ডের মালিক আর চারজন ক্রিকেটার যারা প্রত্যেকেই অবসর নিয়েছেন। তারা হলেন, শহীদ আফ্রিদি, সনথ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস ও আব্দুল রাজ্জাক।

সাকিব আল হাসানের এই রেকর্ডের বিশেষত্ব হলো এই চারজন ক্রিকেটারের চেয়ে সাকিব আল হাসান কমপক্ষে ৬১ ম্যাচ কম খেলেছেন।

এই ৬১ ম্যাচের মধ্যে এক উইকেট পেলে দ্রুততম সময়ে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিক হবেন এই অলরাউন্ডার।

অধিনায়ক হিসেবে মাশরাফির ১০০ উইকেট আরো একটি মাইলফলক রেকর্ড। ওয়ানডে ক্রিকেটে ১০৯ ম্যাচ অধিনায়কত্ব করেন ওয়াসিম আকরাম উইকেট নেন ১৫৮টি। শন পোলক ৯৭ ম্যাচে অধিনায়ক হিসেবে নেন ১৩৪টি উইকেট। ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে নেন ১৩১টি উইকেট। ৭৫ ম্যাচ অধিনায়কের দায়িত্ব পালন করা মাশরাফির উইকেট ৯৭ উইকেট। পরিসংখ্যান বলছে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক তিনি।

পহেলা জানুয়ারি ২০১৬ থেকে আজকের তারিখ পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মাশরাফী বিন মোর্ত্তজা। এই সময়ে তিনি ৪৭ ম্যাচে নিয়েছেন ৬১ উইকেট। দ্বিতীয় স্থানে থাকা মুস্তাফিজুর রহমান নিয়েছেন ৩৫ ম্যাচে ৫৭ উইকেট। ৪০ ম্যাচে ৪৩ উইকেট নিয়ে সাকিব আল হাসান আছেন তিন নম্বরে।

এই ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য উপযুক্ত মঞ্চ পেতে পারে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাইম হাসান ও ইয়াসির আলী চৌধুরী এখনো এই সিরিজে মাঠে নামেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here