নতুন ইউরোপীয় নিষেধাজ্ঞা পরমাণু চুক্তিকে ক্ষতিগ্রস্ত করবে

0
284

খবর৭১: ইরানের ওপর নতুন করে ইউরোপীয় ইউনিয়ন কোনো নিষেধাজ্ঞা আরোপ করলে বিশ্বশক্তি ও তেহরানের মধ্যে সই হওয়া পরমাণু চুক্তির ওপর তার সরাসরি প্রভাব পড়বে বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি।

শুক্রবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্টকে খুশি করতে ইউরোপীয় দেশগুলো যদি নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নেয়, তবে সেটা বড় ধরনের ভুল হবে। তখন তারা পরমাণু চুক্তির ওপর তার সরাসরি প্রভাব দেখতে পাবে।

আব্বাস আরাকচি বলেন, যুক্তরাষ্ট্রের পেছনে না ছুটে ইউরোপীয় দেশগুলোর উচিত হবে চলমান চুক্তিতে দেয়া প্রতিশ্রুতি রক্ষা ও চুক্তির সকল অংশগুলো ফলপ্রসূভাবে কার্যকর এবং এজন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা।

যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতায় ধরে রাখতে তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এটি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে উৎসাহিত করার জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে ওই তিন দেশ ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছে।

ইইউর পক্ষ থেকে কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর করতে হলে এর ২৮ সদস্য দেশের সবগুলোর সমর্থন প্রয়োজন।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং সিরিয়ায় ইরানের তৎপরতা পরিচালনাকারী কর্মকর্তাদেরকে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হবে বলে রয়টার্স জানিয়েছে।

বার্তা সংস্থাটি এমন সময় এ খবর দিল যখন ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো শুক্রবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের ১১তম বৈঠকে অংশ নিয়েছে। ওই বৈঠকে এ ধরনের কোনো আলামত পাওয়া যায়নি বলে জানিয়েছেন বৈঠকে অংশগ্রহণকারী আব্বাস আরাকচি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালের গোড়ার দিকে ক্ষমতা গ্রহণ করেই ইরানের পরমাণু সমঝোতা বাতিল করা হবে বলে ঘোষণা দেন। সেই সঙ্গে তিনি ইউরোপকে ইরানের বিরুদ্ধে আরও বেশি চাপ সৃষ্টি করার আহ্বান জানান।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের পরমাণু চুক্তি বাতিলের বিরোধিতা করলেও ট্রাম্পের পক্ষ থেকে তেহরানের ওপর চাপ সৃষ্টি করার যে আহ্বান জানানো হয়েছিল তা মেনে নিয়েছে।

ইউরোপের পক্ষ থেকে এমন সময় সম্ভাব্য ইরান বিরোধী ব্যবস্থা নেয়ার খবর প্রকাশিত হলো যখন তেহরান ওই সমঝোতা পুরোপুরি মেনে চলছে বলে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ এখন পর্যন্ত নয়টি প্রতিবেদনে নিশ্চিত করেছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here