নওগাঁ-৬ জয়ের ব্যাপারে আশাবাদী আ’লীগ, আসন ফিরে পাওয়ার প্রত্যাশায় বিএনপি

0
698

সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁ জেলার রাণীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৫১, নওগাঁ-৬ আসনে মনোয়নের আসায় আওয়ামী লীগের একধিক প্রার্থী ও বিএনপি’র প্রার্থীরা উভয়ে মাড়িয়া হয়ে মাঠে দৌড়ঝাঁপ করছেন। এলাকার মানুষের মাঝে আলোচনার বিষয় নির্বাচন ও প্রার্থীর। এ আসনটিতে বড় দু’টি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। দুটি উপজেলার ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত নওগাঁ-৬ আসনে মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ৪শ ৭৭ জন।

বিএনপির ঘাঁটি বলে পরিচিত এ আসন ২০০৮ সালে ভোট যুদ্ধে, দখলে নেয় আওয়ামী লীগ। জেএমবি’র অপতৎপরতা দমনের পাশাপাশি ব্যাপক উন্নয়নের দাবি করে জয়ের ব্যাপারে আশাবাদী আওয়ামী লীগ। আর আসনটি ফিরে পেতে নতুন আমেজে ভোটারদের কাছে যাচ্ছে বিএনপি। ১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত এ আসনটি দখলে রাখে বিএনপি।

এক সময়ের আলোচিত বাংলা ভাইয়ের দুর্গ রক্তাত্ত জনপদ বলে পরিচিত এই রাণীনগর ও আত্রাই দুই উপজেলা। এ আসন ২০০৮ সালে ভোট যুদ্ধে, দখলে নেয় আওয়ামী লীগ। আওয়ামী লীগ সরকার আমলের উন্নয়ন দাবি করে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় আওয়ামী লীগ।

নির্বাচনের মাত্র আর কয়েক মাস বাঁকি থাকলেও থেমে নেই বড় দুই রাজনৈতিক দলের মাঠ পর্যয়ে প্রার্থীদের প্রচার-প্রচারণা ও দৌড়ঝাঁপ। প্রতিটি ইউনিয়নে ইউনিয়নে আওয়ামী লীগ ও বিএনপি’র সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা ইতিমধ্যে বিভিন্ন অনুষ্ঠানের পোস্টার ব্যানার লাগিয়ে ও বিভিন্ন কর্মীসভার আয়োজনের মাধ্যমে নেতা-কর্মীদের সাথে কুশল মত বিনিময় করেছেন। নির্বাচনী মাঠ দখল এবং মনোনয়ন নিশ্চিত করতে এলাকায় মনোনয়ন প্রত্যাশী দৌড়ঝাঁপ করছেন।

একাদশ জাতীয সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি ছাড়াও সিপিবি ও জামায়াত অংশ গ্রহণ করতে পারে। এবার এ আসন থেকে সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির অংশ গ্রহণ করবেন এমনটিই জানা গেছে। তবে তিনি কোন দলীয় প্রার্থী হিসেবে করবেন নাকি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন তা সঠিকভাবে জানা যায়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁ-৬ আসনের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আওয়ামী লীগ থেকে নওগাঁ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বর্তমান সংসদ সদস্য মো: ইসরাফিল আলম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: নওশের আলী, কেন্দ্রীয় কৃষকলীগের উপদেষ্টা কমিটির সদস্য সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা ওহিদুর রহমানের ছেলে নওগাঁ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ্যাড. ওমর ফারুক সুমন, রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন হেলাল, নওগাঁ জেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য, রাণীনগর উপজেলা আওয়ামীলীগের সিনিয়র উপদেষ্টা, রাণীনগর উপজেলার ৫নং বড়গাছা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রহমান ও সাবেক ছাত্রলীগ নেতা, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক শেখ মো: রফিকুল ইসলাম।

বিএনপি থেকে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মো: আনোয়ার হোসেন বুলু, কেন্দ্রীয় তাঁতীদলের সহ-সাধারণ সম্পাদক মো: এচাহক আলী। এছাড়াও জাতীয় পার্টি থেকে রাণীনগর উপজেলা জাতীয় পার্টির সভাপতি কাজী গোলাম কবির ও আত্রাই উপজেলা জাতীয় পার্টির সভাপি মো: মোফাজ্জল হোসেন এর নাম শোনা যাচ্ছে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এলাকার সাধারণ তরুণ ও নতুন ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তথ্য ও প্রযুক্তি নির্ভর সেবা পেতে তারা বিশ্বাসী। যারা দুর্নীতি, অনিয়ম, মাদক ও সকল বৈষম্যহীন সমাজ গড়তে আগামী দিনের নেতৃত্ব দিবেন এলাকার উন্নয়ন করবেন ও যাকে তাড়া যোগ্য প্রার্থী হিসেবে মনে করবেন তাদেরকেই তারা ভোট দিবেন।

উল্লেখ্য, নওগাঁ-৬ আসনটি ১৯৯১ সাল থেকে ২০০১ সালে পর্যন্ত বিএনপি’র দখলে ছিলো। ৭৯ সালের নির্বাচনে বিএনপি থেকে মরহুম চৌধুরী মোতাহার হোসেন এমপি নির্বাচিত হন। ৮৬ সালে মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান (স্বতন্ত্র) এমপি নির্বাচিত হন। ৮৮ সালে জাতীয় পার্টির রেজাউল ইসলাম বা রেজা মোল্লা এমপি নির্বাচিত হন। ৯১-২০০১ সাল পর্যন্ত বিএনপি’র সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির এমপি নির্বাচিত হন। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঢাকা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো: ইসরাফিল আলম এমপি নির্বাচিত হন। প্রতিমন্ত্রী আলমগীর কবির বিএনপি থেকে এলডিপিতে যোগ দেয়ায় বিএনপির প্রার্থী হিসেবে তার ছোট ভাই আনোয়ার হোসেন বুলু নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হন। ২০১৪ সালের ৫ জানুয়ারী নির্বাচনে মো: ইসরাফিল আলম বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনরায় এমপি নির্বাচিত হন।#

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here