নওগাঁয় অসহায়দের বাড়ি পুড়িয়ে দিল দুর্বৃত্তরা!

0
217

খবর৭১ঃ নওগাঁর ধামইরহাটে অসহায়দের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মধ্যরাতে দুর্বৃত্তের দল পেট্রল ছিটিয়ে আগুন দিয়ে সবকিছু জ্বালিয়ে দিয়েছে।

এদিকে ওই জমি ক্রয়সূত্রে মালিকানা দাবি করে ঘটনার পূর্বে অবৈধ অনুপ্রবেশের দায়ে থানায় মামলা দায়ের করা হয়।

বর্তমানে অসহায় পরিবারের লোকজন খোলা আকাশের নিচে বসবাস করছে। ঘটনার পর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জানা গেছে, ধামইরহাট উপজেলার আলমপুর ইউনিয়নের বস্তাবর কাগজকুটা গ্রামের পুকুরপাড়ে ৩০ থেকে ৩৫টি ঘর নির্মাণ করে ওই এলাকার কতিপয় লোকজন। ৩৫টি মধ্যে ২০টি আদিবাসী পরিবার ও বাকি ঘরগুলো নির্মাণ করেন মুসলিম পরিবার।

নিজেদেরকে ভূমিহীন দাবি লোকজন ওই জমি খাস খতিয়ান দাবি করে প্রায় দেড় মাস আগে তারা টিনের ছাউনি এবং বাঁশের বেড়া দিয়ে অস্থায়ীভাবে ঘর নির্মাণ করে বসবাস শুরু করেন। রোববার রাত ১টায় দিকে ২০-২৫ জনের একটি মুখোশ পরিহিত দল ওই পুকুরপাড়ের বাড়িঘরগুলোতে হামলা চালায়।

দুর্বৃত্তদের হামলায় বাড়িঘর হারানো লগেন পাহান, আফিজ উদ্দিন বলেন, রাতে মুখোশধারী লোকজন তাদের বাড়িঘরে পেট্রল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে তাদের ধান, চাল, কাপড় চোপড়, হাঁস-মুরগি, ছাগল, নগদ টাকা ও মোবাইল ফোন পুড়ে যায়।

ক্ষতিগ্রস্ত মৃত মোজাফফর রহমানের বিধবা স্ত্রী মনোয়ারা বেগম এবং মৃত ঘুটু পাহানের স্ত্রী শান্তি পাহান বলেন, সন্ত্রাসীদের হাতে ধারালো বড় হাঁসুয়া, কুড়াল, তীর ধনুক, লাঠি ও হাতে পেট্রলের বোতল ছিল। দুর্বৃত্তরা এলোপাতাড়িভাবে তাদেরকে কোপাতে থাকে। এতে শান্তি পাহানের হাত ভেঙে যায় এবং তার ৫ বছরের ছেলে আকাশ মারাত্মক আহত হয়। পরবর্তীতে গ্রামের পার্শে বস্তাবর বিজিবি ক্যাম্পের টহলদল আগুনের লেলিহান শিখা দেখতে পেয়ে ঘটনাস্থলে আসে। বিজিবির উপস্থিতি টের পেয়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

এদিকে ওই জমি নিজেদের দাবি করেন বস্তাবর গ্রামের আকতার হোসেন ও তার ছেলে মোশারফ হোসেন মিস্টার।

এ ব্যাপারে মোশারফ হোসেন মিস্টার বলেন, চৌঘাট মৌজার জেএল নং-৫৪, আরএস খতিয়ান নং-১,প্রস্তাবিত খতিয়ান নং ৩৩১,হাল দাগ নং-৮২৫,সাবেক দাগ নং-৭৭৯ এর এক একর চার শতাংশ তারা ক্রয় করেন। বীরগ্রামের সিরাজুল হক সিদ্দিকীর কাছ থেকে ১৯৭৭ সালের আগস্ট মাসের ৫ তারিখে ধামইরহাট সাবরেজিস্ট্রি অফিস নিবন্ধন সূত্রে তারা এই জমি ক্রয় করেন। যার দলিল নং ৩৫১১।

দীর্ঘদিন তাদের দখলে থাকা জমিতে হঠাৎ করে কতিপয় লোকজন অবৈধভাবে দখলের জন্য ছোট ছোট ঘর নির্মাণ করে। বিষয়টি নিয়ে চলতি মাসের ১০ তারিখে ধামইরহাট থানায় একটি নিজ দখলীয় জায়গায় অবৈধ অনুপ্রবেশের একটি মামলা করা হয়।

মামলার প্রেক্ষিতে থানা পুলিশ বুধবার রাতে কাগজকুটা গ্রামের মফিজ উদ্দিনের ছেলে জাহাঙ্গীর আলম (২৫) এবং একই গ্রামের মৃত গোবিন্দ পাহানের ছেলে জগন্নাথ পাহানকে (৪৫) আটক করে কোর্ট হাজতে প্রেরণ করে।

মোশারফ হোসেন মিস্টার জানান, বিবদমান ওই জমিতে নওগাঁর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালত থেকে ১৪৪ ধারা জারি করা হয়। আদালতের আদেশ অমান্য করে বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। তবে ওইসব বাড়িঘরে তিনি বা তার কোনো লোকজন আগুন দেয়নি এবং এর সঙ্গে তাদের কোনো সম্পৃক্তরা নেই।

ধামইরহাট থানার ওসি মো.জাকিরুল ইসলাম বলেন, ঘটনা শোনার পর তিনিসহ পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে থানায় কেউ মামলা করতে আসেনি। মামলা হলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here