ধর্মঘটে যাচ্ছেন জিম্বাবুয়ের ক্রিকেটাররা

0
370

খবর ৭১ঃজিম্বাবুয়ে তাদের জাতীয় দলের নতুন কোচ নিয়োগ করেছে বটে। কিন্তু দেশটির ক্রিকেটে এখন বিদ্রোহ। কোচ হিথ স্ট্রিক এবং তার কোচিং স্টাফ, অধিনায়ক আর নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যানকে বরখাস্ত করা হয়েছে আগেই।

ভারতের সাবেক ব্যাটসম্যান লালচাদ রাজপুতকে সম্প্রতি প্রধান কোচ করা হয়েছে। কিন্তু ক্রিকেটারদের মধ্য থেকে বিদ্রোহের দাবানল ছড়িয়ে পড়ছে। তারা বলছে, তাদের পারিশ্রমিক দেওয়া হচ্ছে না। ধর্মঘটের কথা ভাবছেন তারা।

আফ্রিকার দেশ জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড বলছে, রাজপুতকে তারা জুলাইয়ের অস্ট্রেলিয়া-পাকিস্তানকে নিয়ে তিন জাতি টি-টোয়েন্টি সিরিজের জন্য দায়িত্ব দিয়েছেন। কিন্তু খেলবেন তো ক্রিকেটাররা। তাদের অবস্থা কি?

খেলোয়াড়রা এখন ধর্মঘটের পথে হাঁটবেন ভাবছেন। তাদের দাবি, পাওনা বেতন, ভাতা, ম্যাচ ফি ও বোনাস তাদের দেয়নি বোর্ড। ক্রিকেটারদের আইনজীবীর পক্ষ থেকে ক্রিকেট সংস্থাকে চিঠি পাঠানো হয়েছে।

সেখানে তারা তাদের টাকা আদৌ পাবেন কি না তা জানার দাবি করেছেন। এর সাথে হুমকি তো আছেই।

‘এতে (বোর্ড) ব্যর্থ হলে আমাদের ক্লায়েন্টের কাছে আইনি ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে। আর তেমনটা হলে আসন্ন তিন জাতি সিরিজ ভয়ঙ্কর ঝামেলায় পড়ে যাবে ক্রিকেটারদের আইনজীবী গেরাল্ড মতসোয়া লিখেছেন।

জিম্বাবুয়ে বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক আইসিসির সাবেক ফিন্যান্স চিফ ফয়সাল হাসনান এই মাসে পদত্যাগ করেছেন। আর এই বোর্ডের সাথে খেলোয়াড়দের বেতন-ভাতা নিয়ে সমস্যাটা কয়েক বছরের পুরনো।

এর মধ্যে উচ্চ পর্যায়ে অনেক আবেদন জানানো হয়েছে। এমনকি দেশের নতুন প্রেসিডেন্টের কাছে বর্তমান বোর্ড ভেঙে দিয়ে অন্তর্বর্তীকালীন প্রশাসক নিয়োগের দাবিও জানানো হয়েছে।

সঙ্গে প্রধান কোচ হিসেবে দেশটির কিংবদন্তি পেসার হিথ স্ট্রিককে পুনরায় নিয়োগ দিতেও বলা হয়েছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। জিম্বাবুয়ে দল ২০১৯ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জনেও ব্যর্থ হয়েছে এই বছর।

খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here