দ্রুততম সময়ের মধ্যে ৪১তম বিসিএস আয়োজন

0
311

খবর৭১ঃ হাতে দুটি বিসিএস। আরও দুটি বিসিএসের ননক্যাডারের সুপারিশও চূড়ান্ত হয়নি। এ অবস্থায় বিভিন্ন ক্যাডারের শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএস আয়োজনের অনুরোধ জানিয়েছে সরকার। বিভিন্ন বিসিএসের ঝামেলা সামলে কবে নাগাদ নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা যাবে তা জানাতে পারেননি পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) কর্মকর্তারা।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা ৪১তম বিসিএসের চাহিদা পেয়েছি। হাতের কিছু কাজ শেষে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ’ নাম প্রকাশ না করার শর্তে পিএসসির কর্মকর্তারা জানিয়েছেন, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি নেওয়া হয়েছে গত ৩ মে। ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ হয়েছে গত ১ মে। বিশেষ এই বিসিএসে ২০০ নম্বরের এমসিকিউ ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে এককালীন চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন করে সরকার।
৩৮তমের লিখিত পরীক্ষার ফলাফল চূড়ান্ত করা হচ্ছে। ঈদের আগেই লিখিত পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।গত ২০ মার্চ ৩৭তম বিসিএসের নিয়োগ হলেও এই ব্যাচের ননক্যাডার নিয়োগ এখনো শেষ হয়নি। ৩৬তম বিসিএসের ননক্যাডারের কিছু বিষয় এখনো পর্যন্ত নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।
বিসিএস ছাড়াও বিভিন্ন নিয়োগ পরীক্ষা চলছে পিএসসির তত্ত্বাবধানে। এ অবস্থায় জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন ক্যাডারের শূন্য পদের সংখ্যা জানালেও কবে নাগাদ এসব পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হবে তা বলা যাচ্ছে না। এসব কর্মকর্তা আরও বলেন, ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি গত ১১ সেপ্টেম্বর প্রকাশ হয়।
যদিও জনপ্রশাসন মন্ত্রণালয় এই বিসিএসের শূন্য পদের চাহিদা জানিয়েছিল আরও কয়েক মাস আগে। ৪১তম বিসিএসে ২ হাজার ১৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে। বিভিন্ন ক্যাডারের শূন্য পদ অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানায়।
৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নিয়োগ করা হবে ৩২৩ জনকে। পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব পদে ২৫ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে নিয়োগ দেওয়া হবে ১০০ জনকে।
বিসিএস আনসার ক্যাডারের সহকারী পরিচালক, সহকারী জেলা কমান্ড্যান্ট ও ব্যাটালিয়ন উপ-অধিনায়ক পদে শূন্য পদ ২৩টি। নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহাহিসাব রক্ষকের শূন্য পদ ২৫টি। কর ক্যাডারেও নিয়োগ দেওয়া হবে ৬০ জনকে। শুল্ক ও আবগারি ক্যাডারে সহকারী কমিশনারের শূন্য পদ ২৩টি। সমবায় ক্যাডারের সহকারী নিবন্ধকের পদ ৮টি। পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২ জন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যক ক্যাডারের সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট পদে ১ জন, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের যন্ত্র প্রকৌশলী ও সরঞ্জাম নিয়ন্ত্রক পদে ৫ জন, সড়ক ও জনপথ ক্যাডারের সহকারী প্রকৌশলী সিভিল ও যান্ত্রিক পদে ২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।
এ ছাড়া তথ্য ক্যাডারের সহকারী পরিচালক, তথ্য অফিসার, গবেষণা কর্মকর্তা, সহকারী পরিচালক (অনুষ্ঠান), বার্তা নিয়ন্ত্রক ও বেতার প্রকৌশলী পদে ৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে। জনস্বাস্থ্য প্রকৌশল ক্যাডারের সহকারী প্রকৌশলী পদ ৩৬টি, বন ক্যাডারের সহকারী বন সংরক্ষকের ২০টি পদ শূন্য।
সরকারি সাধারণ কলেজের জন্য সাধারণ শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের অধ্যাপক পদে ৮৯২ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য সাধারণ শিক্ষা ক্যাডারের প্রভাষক পদে ১৩ জন, কারিগরি শিক্ষা ক্যাডারের প্রভাষক পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে।
ডাক ক্যাডারের সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, মৎস্য ক্যাডারের টেকনোলজিস্ট, চাষবিদ, বায়োলজিস্ট, বায়োমেট্রিশিয়ান, ফিশারিজ টেকনোলজিস্ট, মাইক্রো বায়োলজিস্ট ও উপজেলা মৎস্য কর্মকর্তা পদে ১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। পশুসম্পদ ক্যাডারের বৈজ্ঞানিক কর্মকর্তা, থানা প্রাণিসম্পদ কর্মকর্তা, হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা, হাঁস-মুরগি সম্প্রসারণ কর্মকর্তা ও চিড়িয়াখানা কর্মকর্তা পদে ৭৬ জনকে নিয়োগ দেওয়া হবে%ALS