দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে সফল বাংলাদেশ: আইএমএফ

0
376

খবর৭১ঃ
বাংলাদেশে দুই সপ্তাহের সফর শেষে গতকাল বাংলাদেশ ব্যাংকে এক সংবাদ সম্মেলনে এমন মত দেন আইএমএফ মিশন প্রধান দায়সাকু কিহারা। আগামী সেপ্টেম্বরে আইএমএফের পর্ষদে প্রতিনিধিদলটির প্রতিবেদন অনুমোদন হবে।

দারিদ্র্য কমিয়ে গতিশীল ও দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে বাংলাদেশ সফল বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এটা ধরে রাখতে রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণ করতে হবে বলে মনে করছে বৈশ্বিক সংস্থাটি।

ব্যাংক খাতের সম্পদের নিবিড় মূল্যায়নের মাধ্যমে মানদণ্ড শক্তিশালী করার তাগিদ দিয়ে দায়সাকু কিহারা বলেন, ঋণ পুনঃ তফসিল ও পুনর্গঠনের ব্যবহার কম করতে হবে। আর্থিক স্থিতিশীলতা রক্ষায় ও সংশ্লিষ্ট রাজস্ব খাতের ঝুঁকি মোকাবিলায় খেলাপি ঋণ কমানো জরুরি।

বাংলাদেশের তিনটি খাতের সংস্কারে অগ্রাধিকার দিয়েছে আইএমএফ। এর মধ্যে রয়েছে ব্যাংক খাতের দুর্বলতা কাটিয়ে ওঠা। সামাজিক চাহিদা, অবকাঠামো ও জলবায়ু পরিবর্তনে ঝুঁকিগ্রস্তদের জন্য বাজেটে বরাদ্দ রাখা। সুশাসন ও ব্যবসায় পরিবেশ উন্নয়নের মাধ্যমে অর্থনীতির বৈচিত্র্যকরণ।

বাংলাদেশের অর্থনীতি নিয়ে বিশ্বব্যাংকের মিশন-প্রধান বলেন, দারিদ্র্য কমিয়ে গতিশীল ও দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে সফল বাংলাদেশ। এটা ধরে রাখতে রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণ করতে হবে। ব্যবসায় পরিবেশের উন্নতি ঘাটতে হবে ও কাঠামো শক্তিশালী করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here