দ্রুত বরফ গলছে গ্রিনল্যান্ড ও হিমালয়ে ঝুঁকিতে অনেক দেশ

0
1387

খবর৭১ঃ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ে এক সপ্তাহের ব্যবধানে আরেকটি ‘দুঃসংবাদ’ শোনালেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, পৃথিবীর বৃহত্তম দ্বীপ গ্রিনল্যান্ডে ধারণার চেয়ে দ্রুতগতিতে বরফ গলছে

বিজ্ঞানীরা বলছেন, কার্যকর উদ্যোগের অভাবে পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুতে বরফ গলেই চলছে। সম্প্রতি আলাদা দুটি গবেষণায় দেখা গেছে, গ্রিনল্যান্ড ও হিমালয়ের বরফখণ্ড আগের চেয়ে দ্রুতগতিতে গলছে। একসময় তা নিঃশেষের শঙ্কাও দেখো দিয়েছে।

ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে ১৩ ইঞ্চি। এমনকি ৩০০০ সালে গ্রিনল্যান্ডে কোনো বরফ থাকবে না বলেও শঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

সম্প্রতি সায়েন্স অ্যাডভান্স জার্নালে প্রকাশিত যুক্তরাষ্ট্রের আলাস্কা ফেয়ারব্যাংক ইউনিভার্সিটির জিওফিজিক্যাল ইন্সটিটিউটের এক গবেষণায় বলা হয়েছে, গ্রিনল্যান্ডে যেভাবে বরফ গলছে তাতে এই শতাব্দীর শেষে ৪ দশমিক ৫ শতাংশ বরফখণ্ড হারাবে।

বৈশ্বিক উষ্ণতার ক্রমবর্ধমান হার ঠেকানো না গেলে বরফের এই স্তূপ একসময় হারিয়ে যাবে। ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে পৃথিবীর অনেকাংশ তলিয়ে যাবে।

এদিকে কলম্বিয়া ইউনিভার্সিটির ল্যামন্ত-ডোহার্টি আর্থ অবজারভেটরির একদল গবেষক বলছে, বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিমালয়ের বরফ ৪০ বছর আগের চেয়ে দ্বিগুণ হারে গলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here