দ্রুত ঘুম আসবে কীভাবে? জেনে নিন…

0
503

খবর ৭১:বহু মানুষ আছেন যারা ঘুম না হওয়া বা অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন। এটি একটি বড় ধরনের সমস্যা যা আপনার শারিরীক ও মানসিক বিপর্যয় ডেকে আনতে পারে।

হাজারো পদ্ধতি অবলম্বন করেও আপনি হয়তো অনিদ্রাজনিত সমস্যা থেকে রেহাই পাচ্ছেন না। কিন্তু ভয় নেই। এ সমস্যা থেকে উত্তরণে গবেষকরা দেখিয়েছেন সহজ পন্থা।
সম্প্রতি বেলর ইউনিভার্সিটির গবেষক ড. মিশেল স্কালিন একটি পরীক্ষা চালান। সেই পরীক্ষার মাধ্যমে তিনি দ্রুত ঘুম আসার উপায় খুঁজে পেয়েছেন বলে দাবি করেন। নিচে আদ্যোপান্ত তুলে ধরা হলো—

ড. মিশেল স্কালিন-র ওই পরীক্ষায় ১৯ থেকে ৩০ বছর বয়সী ৫৭ জন প্রাপ্তবয়ষ্ক ব্যক্তিকে দুটি দলে বিভক্ত করে দেওয়া হয়। এরপর দু’টি দলকেই ড. স্কালিন তার ল্যাবরেটরিতে ঘুমাতে বলেন।

প্রথম দলকে তিনি পরামর্শ দেন, তারা যেন তাদের শেষ করে ফেলা কাজগুলোর কথা লিখে ফেলেন। আর দ্বিতীয় দলকে বলা হয়, আগামিতে যেসব কাজ তারা করতে চান, সেগুলো লিখে ফেলতে।

পরীক্ষায় দেখা গেছে, যারা শেষ করা কাজ লিখছিলেন, তাদের তুলনায় ৯ মিনিট আগে ঘুমিয়ে পড়েছেন যারা আগামিতে কী কী কাজ করবেন, সেগুলো লিখেছিলেন।

তাই পরীক্ষা শেষে ড. মিশেল স্কালিনের পরামর্শ, আপনি যদি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে চান, তাহলে আগামিতে কোন কোন কাজ করতে চান, সেগুলো লিখতে থাকুন। অনিদ্রাজনিত সমস্যায় রেহাই তো পাবেনই, ঘুমিয়ে পড়বেন চটজলদি, সন্দেহ নেই।

কী! পেয়ে গেলেন তো পথ! তাহলে, আজ রাত থেকেই শুরু হয়ে যাক…

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here