দ্রুত ওজন কমানোয় হতে পারে সমস্যা

0
429

খবর ৭১:একটা সময় বয়স যতই বাড়তে থাকে ততই শরীর মুটিয়ে যেতে থাকে। শুধু যে বয়স্কদের এই সমস্যা তা নয়, অনেক কিশোর-কিশোরীর অস্বাভাবিক মুটিয়ে যাওয়ার উদাহরণ আছে।

এই অতিরিক্ত স্বাস্থ্য থেকে রেহাই পেতে অনেকেই দ্রুত ওজন কমানোর দিকে মনোযোগী হন। দ্রুত ওজন কমাতে গিয়ে কেউ কেউ এমন কিছু পথ অবলম্বন করেন, যা তার ওজন কমায় সত্যি কিন্তু স্বাস্থ্যকে ঠেলে দেয় ঝুঁকির মধ্যে। আমরা আজ জেনে নেব দ্রুত ওজন কমাতে গেলে কী কী সমস্যার মুখোমুখি হতে হয়।

ঝুঁকি ১ : দ্রুত ওজন কমানো কোনো স্থায়ী সমাধান নয়

দ্রুত ওজন কমানোর যেকোনো পদ্ধতি অনুসরণের আগে আপনাকে সতর্ক হতে হবে। যদিও এটা আপনার কিছু ওজন কমাতে সহায়তা করবে, কিন্তু এটা মোটেও দীর্ঘস্থায়ী কোনো সমাধান নয়। যতক্ষণ না আপনার শরীর অস্থায়ী এ পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারছে ততক্ষণ এ পরিবর্তন স্থায়ী হবে না। কিছুদিনের মধ্যে আপনি আবার আগের অবস্থায় ফিরে আসবেন।

 

ঝুঁকি ২ : দ্রুত ওজন কমানো অর্থ পানিশূন্যতা

দ্রুত ওজন কমানোর সবচেয়ে প্রচলিত পদ্ধতি হচ্ছে পানিশূন্যতা। যেহেতু শরীরের বেশির ভাগই পানি, সে কারণে ওজন কমাতে পানিশূন্যতাকেই বেছে নেয় সবাই।

প্রচলিত হলেও এ পদ্ধতি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

ঝুঁকি ৩ : চুল পড়ে যাওয়া

যখন দ্রুত ওজন কমতে থাকে তখন মাথায় চুলের পরিমাণও কমতে থাকে। কেননা পর্যাপ্ত পুষ্টির অভাবে চুল পড়ে যেতে থাকে। চুল বৃদ্ধির এবং স্বাস্থ্যের জন্য প্রোটিন প্রয়োজন। অথচ ডায়েট করার জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিনের অভাব দেখা দেয়। এতে চুল শুষ্ক হয়ে যায়, যে কারণে চুল পড়ে যায়।

ঝুঁকি ৪ : স্বাস্থ্যঝুঁকি

ওজন কমাতে গিয়ে অনেক সময় পর্যাপ্ত খাবার খাওয়া হয় না। এতে শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। তাই সমস্যা দেখা দেওয়া মাত্র চিকিৎসার ব্যবস্থা না নিলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here