দেয়াল নির্মাণের তহবিল সংগ্রহে জরুরী অবস্থা জারির চিন্তা এখনই নয়

0
300

খবর৭১:জরুরি অবস্থা জারির ইচ্ছা নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সীমান্ত নিরাপত্তা নিয়ে হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সভায় এমনটা জানান তিনি।

ট্রাম্প বলেন, দেয়াল নির্মাণের তহবিল সংগ্রহে জরুরী অবস্থা জারির চিন্তা থাকলেও তা আপাতত কার্যকর করা হবে না। এ বিষয়ে কংগ্রেসকে কাজ করার সুযোগ দিতে চান তিনি।

দুই দিন আগে অর্থ্যাৎ বৃহস্পতিবার (১০ জানুয়ারি) মেক্সিকো সীমান্তের টেক্সাস অংশ পরিদর্শনে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি বলেছিলেন, আমার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করার অধিকার রয়েছে। আর তাই কংগ্রেসের অনুমোদন ছাড়াই যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল সংগ্রহে জরুরি অবস্থা জারি করা হবে।

মেক্সিকো দেয়াল নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের পাল্টাপাল্টি অবস্থানে ২২ ডিসেম্বর থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের অসংখ্য বিভাগ ও সংস্থায় অচলাবস্থা দেখা দেয়। ২০ দিন ধরে বেতন পাচ্ছেন না লাখ লাখ মার্কিনি। প্রায় ৮ লাখ কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা বেতন ছাড়াই আছেন।

দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া না হলে ট্রাম্প কোনো অর্থবিলে স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন, এবং তাই করছেন তিনি। ফলে মার্কিন সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের ব্যয় নির্বাহে প্রয়োজনীয় অর্থ সংস্থানের বিল আলোর মুখ দেখেনি। আর এতেই বিপাকে পড়েছে মার্কিন প্রশাসন।

অচলাবস্থা নিরসনে বুধবার (৯ জানুয়ারি) ডেমোক্রেট নেতাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু সেই বৈঠক ওয়াক-আউট করেন তিনি। হাউজ স্পিকার ন্যান্সী পেলোসী এবং সিনেট সংখ্যালঘু দলের নেতা চাক শুমার মেক্সিকোর সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ না করার ব্যাপারে আগের অবস্থানে অটল থাকলে ট্রাম্প আলোচনা থেকে বেড় হয়ে আসেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তিনি যেকোনো মূল্যে দেয়াল নির্মাণ করবেন। তবে ডেমোক্রেটরা বলছেন, তারা জনগণের করের টাকায় এ প্রতিশ্রুতি পূরণ হতে দেবে না।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here