দেশ আর আগের মতো নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

0
350

খবর৭১: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দেশ আর আগের মতো নেই। এখন আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে চলছে।

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইলেক্ট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮ উদ্বোধন অনুষ্ঠানে আসাদুজ্জামান খাঁন বলেন, ‘আমাদের দেশ আর আগের মতো নেই। আমরা আধুনিক জ্ঞানে ও আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে এগিয়ে চলেছি। আগে যখন বড় বড় অগ্নি দুর্ঘটনা হতো, তখন আমরা শুধু তাকিয়ে তাকিয়ে দেখেছি। মানুষের পক্ষে যা সম্ভব হয়েছে তাই করেছি। কিন্তু এখন আমরা উন্নত প্রযুক্তির যন্ত্রাংশ এনেছি এবং দক্ষ জনবল তৈরির মাধ্যমে সক্ষমতা অর্জন করেছি। এখন ফায়ার সার্ভিস যেকোনো দুর্ঘটনা মোকাবিলা করতে সক্ষম।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বদলে দিয়েছেন। এমন কোনো জায়গা নেই যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে না। আমরা যখন ক্ষমতা গ্রহণ করেছিলাম তখন দেশে মাত্র ১৯৩টি ফায়ার স্টেশন ছিল। কিন্তু বর্তমানে ৩৩৫টি ফায়ার স্টেশন চালু রয়েছে। কয়েক মাসের মধ্যে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৫৫৪টিতে।’

এ ছাড়া ভ‚মিকম্প মোকাবিলায় ভলেন্টিয়ার তৈরি ও প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করার কথা জানান মন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘অগ্নি নিরাপত্তাসহ দেশের সব প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ-ঝুঁকি হ্রাস এবং সংঘটিত দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে সরকারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স অধিদপ্তর। তবে সামগ্রিকভাবে সারাদেশের দুর্যোগ-ঝুঁকি কমিয়ে আনা এবং সংঘটিত দুর্যোগ মোকাবিলা করা এককভাবে একটি সরকারি প্রতিষ্ঠানের পক্ষে দূরহ। এ ক্ষেত্রে বেসরকারি উদ্যোগ এ দূরহ কাজটি সহজসাধ্য করে তুলতে পারে।’

এ সব পরিস্থিতিতে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি এবং দুর্যোগ মোকাবিলায় প্রাক-প্রস্তুতি গ্রহণের জন্য সব শ্রেণি-পেশার মানুষকে উদ্বুদ্ধ করা ও বিভিন্ন সেবা সংগঠনসহ বেসরকারি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানের শেষে অগ্নিনির্বাপণের মহড়া দেওয়া ছাড়াও উড়ানো হয় ড্রোন। বিভিন্ন সময় আগুন লাগার ঘটনায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করার জন্য ১০ জন আগুন সৈনিককে সম্মাননা প্রদান করা হয় এই অনুষ্ঠানে। ৫ এপ্রিল থেকে শুরু হওয়া এই এক্সপো চলবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত। ৩০টি দেশের ৬০ প্রতিষ্ঠান অংশ নেয় এই এক্সপোতে।

এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়া আরও উপস্থিত ছিলেন র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যা ব) মহাপরিচালক বেনজীর আহমেদ, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমেদ খান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান ও ইসাবের সভাপতি মোতাহের হোসেন খান।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here