দেশে ব্যক্তি নিরাপত্তা-বাক স্বাধীনতা বলতে কিছুই নেই: এমাজউদ্দিন

0
372

খবর৭১ঃ মু‌ক্তি‌যোদ্ধারা যে স্বপ্ন নি‌য়ে দেশ স্বা‌ধীন ক‌রে‌ছে তা পূরণ হয় নাই বলে মন্তব্য ক‌রেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ। তিনি ব‌লেন, দেশে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই, ব্যক্তি নিরাপত্তা-বাক স্বাধীনতা বলতে কিছুই নেই। আমরা আসলে মুক্তিযোদ্ধাদের স্বপ্নই পূরণ করতে পারেনি।

শুক্রবার (১০ আগস্ট) জাতীয় প্রেসক্লা‌বের কনফা‌রেন্স লাউঞ্জে লেখক কলা‌মিষ্ট আহবাব চৌধুরী খোকনের প্রথম বই কা‌লের ভাবনা গ্র‌ন্থের প্রকাশনা উৎস‌বে তি‌নি এসব কথা ব‌লেন।

তি‌নি ব‌লেন, বাংলাদেশের মানুষের ব্যবহার অত্যন্ত সুন্দর হলেও এরা কয়েক ভাগে বিভক্ত। এমনকি ৭১ সালে যারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য জীবন দিয়েছিলেন তারা বিভক্ত।যে আশা নি‌য়ে দেশ স্বাধীন করা হয়েছে, তাদের সেই আশা আমরা পূরণ করতে পারিনি। তাদের স্বপ্ন এখনও পূরণ হয়নি।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে আমরা যেকোনও সময়ে পৃথিবী থেকে হারিয়ে যেতে পারি। দেশের যেসব ব্যক্তি সম্মান পাওয়ার কথা তাদেরকে সেই সম্মানটুকুও দেওয়া হচ্ছে না।

সা‌বেক এই ভি‌সি বলেন, বাংলাদেশের তিনটি সমস্যা যদি সমাধান করা যায় তাহলে দেশ শান্তিপূর্ণভাবে চলবে। তা হলো রাজনীতি, অর্থনীতি ও বেকারত্ব। দে‌শে কর্ম ক্ষমতা সম্পন্ন জনগণ আ‌ছে কিন্তু তা‌দের চাকরি বা কা‌জের ক্ষেত্র নাই। এই সমস্যার সমাধান হ‌তো যদি শাসকদের সবার মন মান‌ষিকতা ভা‌লো হ‌তো।

এ সময় তিনি লেখককে উদ্দেশ্যে বলেন, তোমাদের কাজ হল বর্তমান দেশের প্রেক্ষাপট সম্পর্কে এবং কিভাবে দেশের গণতন্ত্র ফিরে আসে এবং উন্নত দেশগুলোতে গণতন্ত্র কিভাবে পরিচালিত হচ্ছে সেসম্পর্কে লেখা। তাহলেই দেশের জনগণ উপকৃত হবে।

প্রকাশক আলহাজ্ব আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপ‌তি‌ত্বে সভায় আরও উপ‌স্থিত ছি‌লেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি সুলতান মাহমুদ মনসুর, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হুমায়ুন হোসেন চৌধুরী, ইফতেখার মাহমুদ সেলিম প্রমুখ।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here