দেশে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা পৌনে দুই লাখ

0
242

খবর৭১’ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে সারা দেশে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা রয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি। এসব সমিতির মাধ্যমে ৬ লাখ ৮৪ হাজার ৭০ জন লোকের বা পরিবারের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

বুধবার টেবিলে উত্থাপিত মো. মসিউর রহমান রাঙার এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রায় দুই লাখ সমিতির মাধ্যমে সুবিধাভোগী পরিবারের পাশাপাশি ২৩ হাজার ১১৮টি সমবায় সমিতি ঋণদান কর্মসূচির সঙ্গে সংযুক্ত রয়েছে। রংপুর জেলায় নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে ৮০টি।

মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বর্তমানে ২৫টি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন একটি বাড়ি একটি খামার প্রকল্প ও সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি-৩য় পর্যায়। সমবায় অধিদফতরের অধীনে উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি, দৃগ্ধ ও মাংস উৎপাদনের লক্ষ্যে গঙ্গাগড়া উপজেলায় ডেইরি সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প।

এছাড়া বঙ্গবন্ধু দারিদ্র্যবিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বার্পাড), গোপালগঞ্জ, বাংলাদেশ পল্লী উন্নয়ন র্ব্ডো (বিআরডিবি), বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বার্ড), কুমিল্লা, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লি. (মিল্কভিটা), ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) ও পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)।

পিডিবিএফের মাধ্যমে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষকদের শস্য সংগ্রহ-পরবর্তী সহযোগিতার মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ প্রকল্প, হাজামজা-পতিত পুকুর পুনঃখননের মাধ্যমে সংগঠিত জনগোষ্ঠীর পাট পচানো পরবর্তী মাছ চাষের মাধ্যমে দারিদ্র্যবিমোচন প্রকল্প ও বাংলাদেশ বিদ্যুৎবিহীন প্রত্যন্ত এবং চর এলাকায় সৌরশক্তির উন্নয়ন প্রকল্প।

মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারের পলিসি অনুযায়ী জেলা পর্যায়ে ১০০০ আসন এবং উপজেলা পর্যায়ে ৫০০ আসনবিশিষ্ট অডিটরিয়াম কাম কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়ে থাকে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here