দেশকে দুর্নীতিমুক্ত করতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

0
428
দেশকে দুর্নীতিমুক্ত করতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

খবর৭১ঃ
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেছেন, ‘দেশকে দুর্নীতিমুক্ত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বর্তমান সরকার দুর্নীতি প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে। কেবল সরকার নয় আমরা যে যেখানে আছি এই ব্যাধির বিরুদ্ধে অবস্থান নিতে হবে। তাছাড়া জনগণের মাঝে সচেতনতা তৈরি করাও জরুরি।

সোমবার সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এর আগে সকালে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় দুর্নীতিবিরোধী দিবসের কার্যক্রম। পরে বেলুন উড়িয়ে কর্মসূচি উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার।

চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশনের পরিচালক মাহবুব হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. আবুল ফয়েজ, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, পুলিশ সুপার নুরে আলম মিনা, সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, চট্টগ্রাম দুর্নীতি দমন কমিটির সভাপতি মনোয়ারা হাকিম আলী প্রমুখ।

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ‘দুর্নীতিবাজরা জাতির শক্রু। এরা দেশের স্বাধীনতা, সাবভৌমত্ব, উন্নয়নের প্রধান অন্তরায়। সরকার দুর্নীতি দমনে কঠোর। তারপরও এখনো প্রত্যাশিতভাবে দেশে দুর্নীতি কমেনি, হোঁচট খেয়েছে মাত্র।

দুর্নীতি একটি রোগ। এই রোগ সারাতে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে কঠোর রয়েছেন। ’
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ‘অতীতের চেয়ে দেশে দুর্নীতি কমেছে। সরকারের কঠোর মনোভাবের কারণে দেশে এখন ৫০ শতাংশ দুর্নীতি কমে এসছে। আগামীতে আরও কমবে। ’

সভাপতির বক্তব্যে দুদক চট্টগ্রামের পরিচালক মাহমুদ হাসান বলেন, ‘বাংলাদেশ সৃষ্টির ৫০ বছরেও দেশের স্বাধীনতার প্রকৃত স্বাদ পাওয়া সম্ভব হয়নি দুর্নীতির কারণে। আমরা দুর্নীতিবাজদের ধরতে কাজ করে যাচ্ছি। শুধু চুনোপুঁটি নয়, ইতোমধ্যে আমরা রুই কাতলাও ধরেছি। তাদের কবল থেকে ৪৩৯ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৩ সালে সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। পরে ২০০৭ সাল থেকে বিশ্বজুড়ে দিবসটি পালন শুরু হয়। বাংলাদেশে ২০১৭ সাল থেকে সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here