দেলদুয়ারে ভাতা বঞ্চিত একই পরিবারের চার প্রতিবন্ধী

0
511

 

শরিফুল ইসলাম, দেলদুয়ার টাঙ্গাইল:

টাঙ্গাইলের দেলদুয়ারে চার সদস্যের প্রতিবন্ধী পরিবারটি জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরেও প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন না। সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় প্রতিবন্ধীদের জন্য উপজেলা সমাজ সেবা অধিদপ্তর থেকে ভাতা প্রদানের কর্মসূচি চালু থাকলেও ওই প্রতিবন্ধী পরিবারের ভাগ্যে জোটেনি সরকারি এ সহযোগিতাটুকু। এ ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষনের জন্য সংবাদ কর্মীদের সহযোগিতা কামনা করেছেন ওই পরিবারটি।

উপজেলার আটিয়া ইউনিয়নের পিরোজপুর গ্রামের মৃত নৃত্য চন্দ্র সূত্রধরের ছেলে গোপল চন্দ্র সূত্রধর (৪৫)। জন্মগত ভাবেই সে শারীরিক প্রতিবন্ধী (বীরবাউন)। তার স্ত্রী আন্না সূত্রধর প্রতিবন্ধী না হলেও বড় মেয়ে রাত্রী সূত্রধর (১২) জন্ম থেকেই প্রতিবন্ধী। পরে জন্ম নেয় জমজ দুই মেয়ে রিনা ও বীনা (৭) তারাও জন্ম  থেকেই প্রতিবন্ধী। বড় মেয়ে রাত্রি এম. এ করিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণির ছাত্রী। অস্বচ্ছল সংসারে পিতার কাঠমিস্ত্রী কাজে সহযোগিতার পাশা-পাশি পড়া লেখাও চালিয়ে যাচ্ছে মেয়েটি। দুই জমজ বোন রিনা ও বীনা পড়ছে সিলিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে। সংসার ও প্রতিবন্ধী তিন সন্তানের পড়া লেখার খরচ চালাতে প্রতিবন্ধী পিতার অক্লান্ত পরিশ্রম করতে হচ্ছে। অনাহারে-অর্ধাহারে কোনো রকম দিনাতিপাত করলেও নজরে আসেনি এলাকার জনপ্রতিনিধি ও প্রশাসনের।

আটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জি: সিরাজুল ইসলাম মল্লিক বলেন, ওই পরিবারে প্রতিবন্ধী ভাতা দেয়া হচ্ছে।

ভাতার বিষয়ে জানতে চাইলে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. মোতালেব হোসেন সমকালকে জানান, ওই পরিবারে ইতিপূর্বে কোনো প্রতিবন্ধী ভাতা দেয়া হয় নি। তবে আগামীতে ভাতার ব্যবস্থা করা হবে।

শরিফুল ইসলাম

দেলদুয়ার(টাঙ্গাইল)প্রতিনিধি

খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here