দূতাবাসের মাধ্যমে ভোট দিতে চান প্রবাসীরা

0
294

খবর৭১:বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে দ্রুত জাতীয় পরিচয়পত্র প্রদান এবং আগামী সংসদ নির্বাচনে বিদেশ থেকে প্রবাসীদের ভোট দেওয়ার ব্যবস্থার দাবি জানিয়েছে প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস)।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে দেখা করে স্মারকলিপি দিয়ে এ দাবি জানান সংগঠনটির প্রতিনিধিরা।

পর্তুগালের লিসবন সিটির কাউন্সিলর রানা তসলিম উদ্দীনের নেতৃত্বে সাত সদস্যের ওই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হচ্ছেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রীস প্রবাসী মোহাম্মাদ রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জ্বল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকস-এর কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।

সিইসি তাদের বলেন, বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোষ্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা আছে। যারা বিদেশ থেকে ভোট দিতে চান তাদেরকে নিজ নিজ রিটার্নিং অফিসার বরাবর ব্যালট পেপারের জন্য আবেদন করলে ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং অফিসারের নিকট ফেরত পাঠাতে হবে। বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ফেরত পাঠাতে পারলে ওই ভোট গণনা করা হবে।

সিইসিকে দেওয়া স্মারকলিপিতে তারা বলেন, প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ ও রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারলেও নির্বাচনের সময় পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন না। এজন্য তাদের ভোট নেওয়ার ব্যবস্থা করা দরকার। এ ছাড়া আসন্ন সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজিষ্ট্রেশন বুথ স্থাপনেরও দাবি জানান তারা।

আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে নিবন্ধনের তথ্য সংগ্রহ, পাসপোর্টের কপি গ্রহণের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া সহজীকরণ, অনলাইনে ফরম ফিলআপের ব্যবস্থা, ফিঙ্গার প্রিন্ট নিয়ে ওইদিনই কার্ড বিতরণ, বাংলাদেশে জন্মগ্রহণকারী দ্বৈত নাগরিক ও তাদের বিদেশি স্ত্রী এবং বিদেশে জন্মগ্রহনকারী প্রজন্মকে বাংলাদেশের পৈত্রিক সম্পত্তির মালিকানা রক্ষা ও বিনিয়োগে উত্সাহিত করতে এনআইডি দেওয়ার দাবি জানানো হয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here