দুই হাজার মাদ্রাসায় আধুনিক ভবন নির্মাণ করা হবে : শিক্ষামন্ত্রী

0
447

খবর ৭১:শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সারা দেশে এক হাজার ৩২৫টি মাদ্রাসায় নতুন ভবন নির্মাণ করা হয়েছে। আরো দুই হাজার মাদ্রাসায় আধুনিক চার তলা ভবন নির্মাণ করা হবে।

আজ শনিবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ জমিয়াতুল মোদারেছীন আয়োজিত মাদ্রাসা শিক্ষক-কর্মচারী মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘মাদ্রাসা শিক্ষার সকল ক্ষেত্রে উন্নতি করতে হবে। এজন্য অবকাঠামো নির্মাণের ব্যবস্থা নেওয়া হয়েছে। ’

শিক্ষামন্ত্রী বলেন, মাদ্রাসা শিক্ষার উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর স্থাপন করা হয়েছে। ইবতেদায়ি থেকে ফাজিল পর্যন্ত সাড়ে ৭ হাজার মেধাবৃত্তি এবং ১৫ হাজার সাধারণ বৃত্তি প্রদান করা হয়।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আলেম-ওলামাদের দীর্ঘদিনের দাবি ইসলামি আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ৩৫টি মাদ্রাসাকে মডেল মাদ্রাসায় রূপান্তর করা হয়েছে।

মাদ্রাসা জঙ্গিবাদের কারখানা নয় উল্লেখ করে নাহিদ বলেন, ইসলাম শান্তির ধর্ম, ন্যায়-নীতির ধর্ম, কল্যাণের ধর্ম। এর ভুল ব্যাখ্যা দিয়ে কেউ যাতে শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে না পারে সেজন্য আলেম-ওলামাদের সতর্ক থাকতে আহ্বান জানান তিনি।

বাংলাদেশ জমিয়াতুল মোদারেছীনের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজীর পরিচালনায় সমাবেশ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। এ সময় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর এবং জমিয়াতুল মোদারেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন বক্তব্য রাখেন।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here