দুই কোরিয়া একত্রীকরণের ডাক কিমের দেশ থেকে

0
297

খবর৭১:উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিরোধ বহুদিনের। তবে অলিম্পিক গেমস উপলক্ষে উভয় কোরিয়ার বিরুপ সম্পর্কের বরফ কেটে যাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে।

সম্প্রতি বিরল এক ঘোষণায় দুই কোরিয়ার একত্রীকরণের ডাক দিয়েছে উত্তর কোরিয়া। শুধু তাই নয়, উভয় কোরিয়ার একত্রীকরণের এ ডাককে সাদরে গ্রহণ করেছে দক্ষিণ কোরিয়া।

সাম্প্রতিক ঘোষণায় উত্তর কোরিয়া জানিয়েছে, অন্য কোনো দেশের সাহায্য ছাড়াই পুনরেকত্রীকরণের জন্য দেশে-বিদেশে থাকা সব কোরীয়দের পদক্ষেপ নিতে হবে।

সে ঘোষণায় উত্তর কোরিয়া বলেছে, কোরীয় উপদ্বীপে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি ও সামরিক উত্তেজনা দমাতে কোরীয়দের ব্যাপক উদ্যোগ নেয়া উচিত।

ঘোষণায় বলা হয়, তাদের উচিত ‘উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যোগাযোগ, ভ্রমণ ও সহযোগিতাকে উৎসাহিত’ করা। কোরীয় উপদ্বীপের পুনরেকত্রীকরণের ক্ষেত্রে পিয়ংইয়ং সব প্রতিবন্ধকতা ‘গুঁড়িয়ে দেবে’ বলেও এতে মন্তব্য করা হয়।

পাশাপাশি কোরীয় উপদ্বীপে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতিকে উভয় কোরিয়ার একত্রীকরণের জন্য বিপজ্জনক হিসেবে বলা হয় ঘোষণায়।

নতুন বছরের শুরুতে পুনরেকত্রীকরণ বিষয়ে শীর্ষ নেতা কিম জং উনের দেয়া ভাষণের সমর্থনে উত্তর কোরিয়ার কয়েকটি রাজনৈতিক দলের এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখান থেকেই ঘোষণাটি দেওয়া হয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here